প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গের ‘নেতাজি’ ট্যাবলো নাকচ কেন্দ্র সরকারের

 

বিবিধ ডট ইন: আবারও প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গের ট্যাবলো ঘিরে রাজনৈতিক চাপানউতোর শুরু হল কেন্দ্র ও রাজ্যের মধ্যে। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজধানীর রাজপথে কুচকাওয়াজের পর বিভিন্ন রাজ্যের সুসজ্জিত ট্যাবলো অংশগ্রহণ করে। প্রতিরক্ষা মন্ত্রকের তৈরি বিশেষ কমিটি ট্যাবলোর অন্তর্ভুক্তি নিয়ে সিদ্ধান্ত নেয়। জানা যাচ্ছে, এবারের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নেতাজি ও আইএনএ বিষয়ক ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ। যদিও নবান্ন জানাচ্ছে, কেন্দ্রীয় প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে তা নাকচ করে দেওয়া হয়েছে!

এর আগেও প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো পাঠানোকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত তৈরি হয়েছিল। ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসেও রাজ্য সরকারের কন্যাশ্রী, সবুজ সাথী, জল ধরো জল ভরো-র মতো বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প নিয়ে পাঠানো ট্যাবলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল কেন্দ্রীয় সরকার। সেই নিয়ে বিজেপি-তৃণমূলের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে। আগামী ২৬ জানুয়ারিতে এবারে থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই থিম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীর উপলক্ষে এবার নেতাজিকে সামনে রেখেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার।

রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছে, মৌখিকভাবে রাজ্যের প্রস্তাব খারিজের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে লিখিত ভাবে এখনও রাজ্য সরকারকে কিছু জানানো হয়নি। বাংলার ট্যাবলো প্রস্তাব খারিজ হওয়া প্রসঙ্গে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন,

বাংলার সঙ্গে চিরকালই এই ধরনের আচরণ করা হয়। এই ধরনের চেষ্টা বাংলার ঐতিহ্য, সংস্কৃতি ও বাংলার মানুষকে অপমান। আমরা এর তীব্র প্রতিবাদ করছি। এই ট্যাবলো যেন বাতিল না করা হয় সেই নিয়ে আবার কেন্দ্রের কাছে আবেদন করা হবে।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: