ফিচার

মুক্তিযোদ্ধা ও উদ্বাস্তুদের জন্য অর্থ সংগ্রহ করেছিলেন ‘গীতশ্রী’

বিবিধ ডট ইন: সাল ১৯৭১, তখন পশ্চিম পাকিস্তানের বর্বরতার বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের বাঙালিদের মুক্তিযুদ্ধ। ওই বছরই অধুনা বাংলাদেশ থেকে লক্ষ-লক্ষ উদ্বাস্তু পশ্চিমবঙ্গে আসে সুরক্ষিত জীবনযাপনের লক্ষে। এই উদ্বাস্তুদের সমর্থনে গণ আন্দোলনে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন তিনি। উদ্বাস্তুদের ভালো কথা ভেবে গান গেয়ে তাঁর পারিশ্রমিক তুলে দেন সরকারের হাতে। তবে এখানেই শেষ বললে ভুল বলা হবে। তিনি বাংলাদেশের মুক্তিযোদ্ধাদেরও অর্থ সাহায্যে বহুবার হাত বাড়িয়েছিলেন। বাংলাদেশের রাষ্ট্রনেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির উপলক্ষে তিনি বেঁধেছিলেন, ‘বঙ্গবন্ধু তুমি ফিরে এলে’র সেই জনপ্রিয় গান। তিনি ভারতবর্ষ তথা সমগ্র দুনিয়ার এক কিংবদন্তি গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়।

সন্ধ্যা মুখোপাধ্যায়ের জন্ম আজকের দিনে অর্থাৎ ৪ অক্টোবর। সালটা ছিল ১৯৩১। জন্মস্থান কলকাতার ঢাকুরিয়া। পিতা চাকরি করতেন রেলে। তাঁর নাম নরেন্দ্রনাথ মুখোপাধ্যায় এবং মাতা ছিলেন হেমপ্রভা দেবী| সন্ধ্যা দেবীর বাড়ির পরম্পরায় গানের ধারা ছিল। তাঁর পূর্বপুরুষ রামগতি মুখোপাধ্যায় ছিলেন বিচক্ষণ সঙ্গীত বিশারদ। পিতা নরেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের সান্নিধ্যে সন্ধ্যা দেবীর গানের হাতেখড়ি। ভালো গান করতেন মাতা হেমপ্রভা দেবীও।আকাশবাণীর ‘গল্পদাদুর আসর’ সে সময়কার জনপ্রিয় বেতার ধারাবাহিক ছিল।সন্ধ্যা মুখোপাধ্যায় মাত্র বারো বছর বয়সে এই অনুষ্ঠানে গান গেয়েছিলেন। এই সময় গীতিকার ছিলেন অজয় ভট্টাচার্য। এই বারো বছর বয়সেই অল বেঙ্গল মিউজিক কনফারেন্সর আয়োজিত এক সঙ্গীত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন সন্ধ্যা দেবী। তারপর গীতশ্রী পরীক্ষাতেও প্রথম হলেন মাত্র সাড়ে চোদ্দ বছর বয়সে।

যামিনী গঙ্গোপাধ্যায় ছিলেন সন্ধ্যা দেবীর প্রথম প্রশিক্ষক। এরপর পণ্ডিত সন্তোষ বসু মল্লিক, পন্ডিত চিন্ময় লাহিড়ীর থেকেও তালিম নেন তিনি। তবে তিনি তাঁর জীবনের গুরু হিসেবে মানতেন উস্তাদ বড়ে গোলাম আলি খাঁ’কে। উস্তাদ বড়ে গোলাম আলি খাঁ ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের মধ্যে সম্পর্ক এতটাই ভালো ছিলো যে উস্তাদ বড়ে গোলাম আলি খাঁ কে ‘বাবা’ বলে সম্মোধন করতেন তিনি। বলাই বাহুল্য উস্তাদ-জী’ও নিজের মেয়ের মতো স্নেহ করতেন সন্ধ্যা দেবীকে। শাস্ত্রীয় সংগীতের ধারা সন্ধ্যা মুখোপাধ্যায় আয়ত্ত করেন তাঁর কাছ থেকেই।

এইচএমভি থেকে প্রকাশিত হয় সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রথম বেসিক রেকর্ড তাও আবার তাঁর মাত্র তেরো বছর বয়সে। ওই গানের কথা ও সুর দিয়েছিলেন মাননীয় গিরীন চক্রবর্তীর মহাশয়। গান দুটি ছিল যথাক্রমে ‘তুমি ফিরায়ে দিয়াছ’ আর ‘তোমার আকাশে ঝিলমিল করে’।

এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি সন্ধ্যা দেবীকে। রাইচাঁদ বড়ালের সংগীত পরিচালনায় ‘অঞ্জনগড়’ এবং রবীন চট্টোপাধ্যায়ের সংগীত পরিচালনায় ‘সমাপিকা’ ছবিতে গান গাইলেন তিনি। তিনি তারপর সুদূর মুম্বাই পাড়ি দেন সম্মানীয় শচীন দেববর্মনের আহ্বানে। সেখানে পৌঁছে সঙ্গীত লতা মঙ্গেশকরের সঙ্গে ডুয়েট গানে গলা মেলালেন তিনি এবং সেই সূত্র ধরেই লতা মঙ্গেশকরের সঙ্গে খুব বন্ধুত্ব হয়ে যায় সন্ধ্যা মুখোপাধ্যায়ের। কিন্তু মুম্বাইযের পরিবেশে বেশিদিন মন টিকল না এই বঙ্গ কন্যার। তাই তিনি ফিরে এলেন মাতৃভূমি কলকাতায়।

তারপর সন্ধ্যা দেবীর এই ফিরে আসার হাত ধরেই শুরু হল বাংলা ফ্লিম ইন্ডাস্ট্রির এক যুগান্তকারী অধ্যায়।প্রতিটা বাঙালির নিশ্চয়ই মনে আছে ‘সপ্তপদী’ ছবির সেই দৃশ্য, যেখানে উত্তম আর সুচিত্রা চলেছেন বাইকে এবং তারা ডুয়েট গাইছেন ‘এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হত তুমি বলো তো!’ উত্তমকুমার লিপ দিচ্ছেন হেমন্ত মুখোপাধ্যায়ের কণ্ঠে ও সুচিত্রা সেন লিপ দিচ্ছেন সন্ধ্যা মুখোপাধ্যায়ের কণ্ঠে।
বলাই বাহুল্য এই গানটি বাংলা চলচ্চিত্র ইতিহাসের এক অনন্য স্তম্ভ। বাঙালিকে আজও আবেগাপ্লুত করে তোলে হেমন্ত বাবুর সঙ্গে সন্ধ্যা দেবীর ডুয়েট। উত্তম-সুচিত্রা জুটির বহু জনপ্রিয় গানের পেছনে ছিলো এই দুজনের নামই। তবে শুধু হেমন্ত মুখোপাধ্যায়ই নয়, রবিন চট্টোপাধ্যায়, নচিকেতা ঘোষ প্রমুখের সাথেও বহু কাজ করেছেন সন্ধ্যা দেবী। একবার কলকাতায় এক অনুষ্ঠানে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর উপস্থিতিতে গান গেয়েছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। অনুষ্ঠানের পরে গান্ধী দেবীর তরফ থেকে অনেক প্রশংসা পেয়েছিলেন তিনি।

তবুও সন্ধ্যা মুখোপাধ্যায়ের এই বহুল সাফল্যের পিছনে তার স্বামী গীতিকার শ্যামল গুপ্তের অবদান অনস্বীকার্য। সমগ্র সংসারের ভার নিজের কাঁধে নিয়ে স্ত্রী কে গান করতে উৎসাহিত করতেন শ্যামল বাবু। পশ্চিমবঙ্গের সর্বোচ্চ সম্মান বঙ্গবিভূষণ সম্মানে সন্ধ্যা মুখোপাধ্যায়কে ভূষিত করা হয় ২০১১ সালে। তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান
১৯৭০ সালে, জয়জয়ন্তী এবং নিশিপদ্ম চলচ্চিত্রে তার গানের জন্য। আজও এই নব্বই বছর বয়সে রোজ গানের রেওয়াজে বসেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

 

লিখেছেন আকাশ চৌধুরী 

Leave a Comment
Share

Recent Posts

অবসর ভেঙে আবারও ক্রিকেটে ফিরছেন যুবরাজ?

  বিবিধ ডট ইন: অবসর ভেঙে আবারও ক্রিকেটে প্রত্যাবর্তন করতে চলেছেন যুবরাজ সিংহ? সম্প্রতি যুবরাজের…

November 2, 2021

NEET UG: রাজ্যে প্রথম, সর্বভারতীয় স্তরে ১৯ নম্বরে সোনামুখীর সৌম্যদীপ

  বিবিধ ডট ইন: সদ্য প্রকাশিত ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট নিট এর প্রকাশিত ফলাফলে…

November 2, 2021

মোদীর আমন্ত্রণে সাড়া, ভারতে আসছেন বরিস জনসন

  বিবিধ ডট ইন: ভারত সফরের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহবান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস…

November 2, 2021

কাবুল সেনা হাসপাতালে বিস্ফোরণ, মৃত ১৯

  বিবিধ ডট ইন: ফের বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান। এবার রক্তাক্ত হলেন হাসপাতালে আসা রোগী…

November 2, 2021

হিমঘর থেকে ৭ টাকায় বিকোলেও খোলা বাজারে ২০ টাকা ছুঁল আলুর দাম

  বিবিধ ডট ইন: হিমঘর থেকে কেনা ৭ টাকার আলু খোলা বাজারে বিকোচ্ছে ২০ থেকে…

November 2, 2021

যাত্রী বিক্ষোভের জেরে বাড়ছে না লোকাল ট্রেনের ভাড়া

  বিবিধ ডট ইন: কোভিড আবহে প্রায় ৫ পাঁচ মাস বন্ধ থাকার পর গত রবিবার…

November 2, 2021

This website uses cookies.