ফুটবলের মতো নামানো যাবে পরিবর্ত খেলোয়াড়, নয়া নিয়ম আসছে ভারতের ঘরোয়া ক্রিকেটে

 

বিবিধ ডট ইন: ফুটবল বা রাগবির মতো এবার ক্রিকেটেও নামানো যাবে পরিবর্ত খেলোয়াড়! ভারতের ঘরোয়া ক্রিকেটে আসতে চলেছে নয়া নিয়ম, যার পোশাকি নাম ‘ইমপ্যাক্ট প্লেয়ার’।

জানা যাচ্ছে, ঘরোয়া ক্রিকেটকে আরও জাঁকজমকপূর্ণ করার উদ্দেশ্যে আসন্ন সৈয়দ মুস্তাফা আলি টি-২০ টুর্নামেন্টে এই ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম আমদানি করা হচ্ছে। এই নিয়ম অনুযায়ী একটা টি-২০ ম্যাচ চলাকালে যেকোনো টিম ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে পারে, যে ব্যাটারও হতে পারে আবার বোলারও। যদিও এই ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে হবে ইনিংসের ১৪ ওভারের মধ্যে।

এ ছাড়াও মাঠে কখনওই এগারোজন ক্রিকেটারের বেশি উপস্থিত থাকতে পারবেন না। ইমপ্যাক্ট প্লেয়ার নির্বাচন করতে হবে প্রথম একাদশের বাইরে থেকে। টসের সময়ই টিমের অধিনায়ক প্রথম একাদশের সঙ্গে চার জন পরিবর্তের নাম ঘোষণা করে দেবেন। তাঁদের থেকে যে কোনও একজনকে বাছা যাবে। তবে ইমপ্যাক্ট প্লেয়ার বাছতে হবে ইনিংসের চোদ্দো ওভারের মধ্যে।

বিভিন্ন রাজ্য ক্রিকেট সংস্থাকে পাঠানো ই মেলে ভারতীয় বোর্ড লিখেছে, ম্যাচের আকর্ষণ বাড়ানোর জন্যই এ হেন একজন করে পরিবর্ত আমদানি করা হচ্ছে। এতে খেলার প্রতি দর্শক আকর্ষণ শুধু বাড়বে না, টিমগুলোর পক্ষেও সুবিধা হবে স্ট্র্যাটেজি আরও ভাল করে সাজাতে। ফুটবল, বাস্কেটবল বা রাগবিতে যে ভাবে পরিবর্ত ব্যবহার করা হয়, এটাও তাই। একই ব্যাপার। তবে আপাতত শুধু বোর্ড সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টিতে এই ইমপ্যাক্ট প্লেয়ারের থিওরি আমদানি করছে পরীক্ষামূলক ভাবে

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: