প্রবল ভূমিকম্পের জের, সুনামির আশঙ্কা আবহাওয়া দফতরের

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: প্রবল ভূমিকম্প প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) দক্ষিণে। নতুন বছরের শুরুতেই সুনামির (Tsunami) আতঙ্ক অস্ট্রেলিয়ায় (Australia)। সতর্কতা জারি করা হল উত্তর নিউজিল্যান্ডেও (New Zealand)। Australian Bureau of Meteorology টুইটে সুনামির আশঙ্কার কথা জানিয়েছে। তাদের তরফে এদিন জানানো হয়েছে, ‘TSUNAMI CONFIRMED‘।

জানা গিয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল পূর্ব অস্ট্রেলিয়ার (Australia) থেকে ৩৪০ মাইল দূরে। সূত্রের খবর, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ধরা পড়ে ৭.৫। ভূমিকম্পের রেশ পৌঁছেছে উত্তর নিউজিল্যান্ডেও (New Zealand)। আর তাতেই প্রমাণ গুনছেন বিশেষজ্ঞরা। উত্তর নিউজিল্যান্ডে ইতিমধ্যেই সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন।

ভূ-তত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, অত্যাধিক সক্রিয় হয়ে উঠেছে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট। এই প্লেটের একেবারেই দক্ষিণে ভানুয়া ২ অঞ্চল। সেই অঞ্চলটিই ভূমিকম্পের উৎসস্থল। ওই অঞ্চলে ইতিমধ্যেই ৬.২-র থেকে বেশি মাত্রায় আরও দু’বার ভূমিকম্প অনুভূত হয়েছে।

উল্লেখ্য, গত বছরের মাঝামাঝি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে আমেরিকা (America)। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৭.৮ । সেবারও সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয় মার্কিন মলুকে। যদিও শেষপর্যন্ত কোনও অঘটন ঘটেনি।

অন্যদিকে নিউডজিল্যান্ডের প্রশাসনিক কর্তৃপক্ষ জানিয়েছেন মহাসগরীয় দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্ব একটি শক্তিশালী ভূমিকম্পের পরে তার উত্তর উপকূলের উপকূলীয় বাসিন্দাদের জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সংশ্লিষ্ট এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরে যাওযার নির্দেশও দেওয়া হয়েছে কোনও কোনও ক্ষেত্রে। নিউজিল্যান্ডের ন্যাশানাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট জানিয়েছে গ্রেট ব্যারিয়ার দ্বীপ মাতাটা থেকে তোলাগা উপসাগর পর্যন্ত এলাকায় জলস্তর বাড়তে পারে।

প্রবল ভূমিকম্প, জারি সুনামির সতর্কতা! লিখলেন সায়ন্তন মণ্ডল।


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *