বিশ্বের সবচেয়ে খর্বাকায় কিশোর হিসেবে গিনেস বুক অফ রেকর্ডসে নাম লেখালেন নেপালের দর বাহাদুর

 

বিবিধ ডট ইন: তার নাম দর বাহাদুর খাপাঙ্গি। উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।১৭ বছর বয়সি দর বাহাদুরের জন্ম ২০০৪ এর ১৪ নভেম্বর। গত ২২ মার্চ দর বাহাদুরের উচ্চতা মাপা হয়। দেখা যায়, তার উচ্চতা ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪.৯ ইঞ্চি।

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরটি থাকে হিমালয়ের কোলে, নেপালে। সম্প্রতি তা জানিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এর আগেও বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতি ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। কিন্তু ২০২০ তে ২৭ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

স্কুল পড়ুয়া দর বাহাদুর থাকে কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে। জানা গিয়েছে, জন্মের পর সাত বছর পর্যন্ত আর পাঁচ জন স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তার পর কোনও এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়। ভাইয়ের এই পদকপ্রাপ্তি নিয়ে উচ্ছ্বসিত দাদা নারা বাহাদুর। তিনি বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছোট ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই স্মারকটি পেয়েছে। আজ আমাদের খুশির দিন।’ দর বাহাদুরের হাতে স্মারক তুলে দেন নেপাল টুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: