উত্তরঙ্গ: জেলে থাকাকালীন লেখা সমরেশ বসুর উপন্যাস

বিবিধ ডট ইন: বাংলা সাহিত্যের বহু দিকপালের মতই সমরেশ বসুও বাংলা সাহিত্যে বিষয়গত দিক থেকে এক বাঁকে দাঁড়িয়ে রয়েছেন।রাজনৈতিক মতবিরোধ, শ্রমজীবী মানুষের যন্ত্রণা, মানুষে মানুষে প্রেম বা যৌনতার মত বিতর্কিত বিষয় ও তার উপন্যাসে বা বলতে গেলে প্রায় সকল লেখায় উঠে এসেছে।

সমরেশ বসুর জন্ম বিক্রমপুরে।নৈহাটিতে অনেকদিন কাটিয়েছিলেন।প্রথমজীবনে দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছেন।জীবিকার জন্য যেমন ডিম ফেরি করে বিক্রি করেছেন তেমনই ইচ্ছাপুরের গান ফ্যাক্টরিতেও কাজ করেছেন।’ভারতীয় কমিউনিস্ট পার্টির’ সক্রিয় সদস্য ছিলেন।শ্রমিক আন্দোলনেও অংশগ্রহণ করেছিলেন।১৯৪৮ সালে কমিউনিস্ট পার্টিকে বেআইনি ঘোষণা করা হলে তাঁর কারাবাস হয়।জেলে থাকাকালীন তিনি লেখালেখি শুরু করেন।এবং হাজতবাসের সময় লেখা উপন্যাস ‘উত্তরঙ্গ’ প্রথম প্রকাশিত হয়।

জেল থেকে বেরিয়ে তিনি পেশাদার লেখক হিসেবেই জীবন নির্বাহ করেন এবং খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন। তিনি লিখে গেছেন বহু ছোটোগল্প ,ছোটোদের জন্য গোগোলের মত চরিত্র।

তিনি ‘কালকূট’ এবং ‘ভ্রমর’ দুটি ছদ্মনামে লেখালেখি করেছেন।কালকূট ছদ্মনামে লেখা তাঁর উপন্যাস ‘শাম্ব’ এর জন্য ১৯৮০ সালে ‘সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারে’ ভূষিত হয়েছিলেন।

লিখেছেন সোহম হাটুয়া

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: