ক্রিকেটকে বিদায় জানালেন রবিন উথাপ্পা

বিবিধ ডট ইন: সব ধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতীয় ক্রিকেট তারকা রবিন উথাপ্পা। বুধবার একটি দীর্ঘ টুইট করে এই কথা ঘোষণা করেছেন তিনি। ক্রিকেটের ইনিংসের পরে তাঁর জীবনের নতুন অধ্যায় শুরু করতে চলেছেন সিএসকে ব্যাটার। তাঁর পোস্টে তিনি লিখেছেন ক্রিকেটের ইনিংসের পরে তাঁর জীবনের নতুন অধ্যায় শুরু করতে চলেছেন সিএসকে ব্যাটার।

টুইটারে তিনি লিখেছেন, ‘আমার দেশ এবং রাজ্য কর্ণাটকের হয়ে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। তবে সব ভাল জিনিসই একদিন শেষ হয়ে যায়। সকলের প্রতি আমার কৃতজ্ঞতা জানিয়ে আমি সবধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। কুড়ি বছর ধরে আমার ক্রিকেট জীবনে অনেক ওঠা-পড়া দেখেছি। তবে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমি মানুষ হিসাবে অনেক উন্নতি করেছি।’ তাঁর ক্রিকেট জীবনের সঙ্গে জড়িয়ে থাকা সকল মানুষকে ধন্যবাদ জানিয়েছেন উথাপ্পা। কোচ, সতীর্থ থেকে শুরু করে ক্রিকেট সমর্থক-সকলকেই আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। বিশেষভাবে তাঁর পাশে থাকার জন্য স্ত্রী শীতলকে ধন্যবাদ জানিয়েচ উথাপ্পা লিখেছেন, ‘আমার জীবনের আলো হয়ে থাকার জন্য অনেক ধন্যবাদ।’ পরিবারের সদস্যদেরও ধন্যবাদ জ্ঞাপন করেছেন তাঁর টুইটার পোস্টের মাধ্যমে।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। দেশের হয়ে ৪৬ টি ওয়ান ডে ম্যাচ, ১৩ টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০০৭ সালে উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য রবিন উথাপ্পা। ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স এবং ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের চ্যাম্পিয়ন দলের সদস্য তিনি। ২০০২-০৩ মরসুমে ঘরোয়া ক্রিকেটে প্রবেশ। কর্ণাটকের পাশাপাশি কেরালার হয়েও খেলেছেন তিনি। ১৪২ টি প্রথম শ্রেণির ম্যাচে প্রায় সাড়ে ৯ হাজার রান। ২২ টি শতরান করেছেন প্রথম শ্রেণির ক্রিকেটে। ওয়ান ডে ফরম্যাটে ২০৩ টি ম্যাচ খেলেছেন। ১৬ টি শতরান সহ সাড়ে ছয় হাজারের বেশি রান। টি-টোয়েন্টি ফরম্যাটে ২৯১ টি ম্যাচে ৭ হাজারের বেশি রান করেছেন রবিন। আইপিএলে ২০৫ ম্যাচে প্রায় ৫ হাজার রান। স্ট্রাইকরেট ১৩০। আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্যই পরিচিত উথাপ্পা। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই জাতীয় দল থেকে বাদ পড়েন। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করে ফিরেছিলেন। কর্ণাটকের হয়ে ত্রি-মুকুট জিতেছিলেন রবিন।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: