পাগলের মহৌষধ থেকে বোর্নভিটা, কেশ তেল: বিজ্ঞাপনের জগতে রবি ঠাকুর

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: বিজ্ঞাপনের ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান রয়েছে অনেক। বিভিন্ন ধরনের বিজ্ঞাপন লিখেছেন তিনি।তেল থেকে শুরু করে পেনের কালির বিজ্ঞাপনে থাকত রবীন্দ্রনাথের লিখিত বাণী।


এরকমই একটি বিজ্ঞাপন হল ‘কুন্তলীন’নামক কেশ তেলের।কবি রবীন্দ্রনাথ ঠাকুর এই বিজ্ঞাপনে লিখেছিলেন”কুন্তলীন ব্যবহার করিয়া এক মাসের মধ্যে নুতন কেশ হইয়াছে।” এই বিজ্ঞাপন প্রায় ৭৬ বছর আগে প্রকাশিত হয়েছে।

উপরের বিজ্ঞাপনটি কলকাতার রেডিয়ম ল্যাবটরী কর্তৃক প্রকাশিত তাদের স্নো, ক্রিম, কেশ তেল, লাইম জুস, তিল তেল ও গ্লিসারিনের বিজ্ঞাপন।রেডিয়াম ক্রিম সম্পর্কে রবীন্দ্রনাথ লিখেছিলেন, “রুপচর্চার জন্য স্নো ও ক্রিমজাতীয় প্রসাধন যারা ব্যবহার করেন, তারা রেডিয়াম ফ্যাক্টরির তৈরি ক্রিম ব্যবহার করে দেখুন, বিদেশি পণ্যের সঙ্গে এর কোনো পার্থক্য খুঁজে পাবেন না।”

রবীন্দ্রনাথ ঠাকুর আরও একটি বিখ্যাত বিজ্ঞাপন লিখেছেন। সেই সময় ডট পেন,জেল পেন ছিল না,ছিল ঝর্না কালি। ‘সুলেখা’ র ঝর্না কালি নিয়ে তিনি লিখেছিলেন “”সুলেখা কালি। এই কালি কলঙ্কের চেয়েও কালো।” সেই সময় বিদেশি কোম্পানির পেনের সাথে পাল্লা দিয়ে সুলেখা কে অনেকটা কসরত করতে হয়।বলা যায় রবীন্দ্রনাথের সুখ্যাতি এই সুলেখা কালিকে বাজারে প্রতিষ্ঠাতা দিয়েছিল।

বোর্ন ভিটার বিজ্ঞাপনেও রবীন্দ্রনাথ ঠাকুরের নাম ব্যবহার করা হয়েছিল। বিজ্ঞাপনে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি চিঠিতে লেখা আছে”বোর্ন-ভিটা সেবনে উপকার পাইয়াছি।” ১৯৬০ সালে ‘দেশ সাহিত্য সংখ্যা’য় আর একটি বিজ্ঞাপন প্রকাশিত হয় ‘কাজলকালী’র।

 

আরেকটি জনপ্রিয় বিজ্ঞাপন লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর ‘জলযোগ মিষ্টান্ন ভান্ডারে’র জন্য।তিনি লিখেছিলেন,”জলযোগের বানানো মিষ্টান্ন আমি চেখে দেখেছি। এটা আমাকে তৃপ্তি দিয়েছে। এর আলাদা স্বাদ আছে।” এছাড়াও এস সি রায় এন্ড কোং এর ড. উমেশচন্দ্র রায়ের কথিত পাগলের মহৌষধের বিজ্ঞাপনও রবীন্দ্রনাথ ঠাকুর করেছিলেন।

রবি ঠাকুরের বিখ্যাত কবিতা’হঠাৎ দেখা’র দু লাইন ব্যবহার করা হয়েছে ভারতীয় পূর্ব রেলওয়ের বিজ্ঞাপনে।এয়ারলাইন্সের বিজ্ঞাপনেও রবীন্দ্রনাথের লেখা পাওয়া যায়। কবি ‘কে এল এম রয়াল ডাচ’ এয়ারলাইন্সের জন্য বিজ্ঞাপন লিখেছিলেন।রয়াল ডাচ এয়ারলাইন্স কর্তৃপক্ষ সেই বিজ্ঞাপন ‘গুরুদেবের বিমান যাত্রা’ শিরোনামে বিশ্বভারতী পত্রিকায় প্রকাশ করেছিল।

 

লিখলেন কাকলি কর্মকার

ছবি: গেটি ইমেজ, রোর


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *