কার্ড-প্লাস্টিকে ‘না’, উপহারে গাছ, এই দম্পতির বিয়ের অনুষ্ঠানে সবুজে সবুজ

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: এই মুহূর্তে বিশ্বের অন্যতম দূষিত শহর দিল্লি৷ আর এই লাগামছাড়া দূষণের বিরুদ্ধে বার্তা দিতে ‘গ্রিন ওয়েডিং’-এর মাধ্যমে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন দিল্লির দম্পতি।

সমাজকর্মী কনে মাধুরী বালোডি এবং তাঁর স্বামী আদিত্য আগরওয়াল বিয়ের আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন যে, তাঁদের বিয়েও হবে ‘ইকো ফ্রেন্ডলি’। পরিবেশ বান্ধব বিয়ে আবার কী? এমন প্রশ্ন হয়তো আপনার মনেও জাগছে।

সঙ্গে থাকুন। ফলো করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ:

আসলে বছর ৩২-এর পাত্র বিয়ে করতে গেলেন বিদ্যুতচালিত বাইকে চড়ে। বিয়েবাড়ির সাজেও ব্যবহার করা হয়নি কোনওরকম প্লাস্টিক বা প্লাস্টিকজাত দ্রব্য। ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ৫০ জনের কম অতিথি নিমন্ত্রণ করেন তাঁরা।

শুধু তাই নয়, ‘বিয়ের কার্ড মানে গাছের ক্ষতি। যত কাগজের ব্যবহার হবে তার অর্থ ততই গাছের মৃত্যু। তাই কবে কোথায় বিয়ের অনুষ্ঠান হচ্ছে সেই সংক্রান্ত একটা সংক্ষিপ্ত হোয়াটসঅ্যাপ বার্তার মাধ্যমে আমরা অতিথিদের আমন্ত্রণ করি,’ জানালেন দম্পতি।

এখানেই শেষ নয়। আমন্ত্রিত অতিথিদের রিটার্ন গিফট হিসেবে তুলে দেওয়া হয়েছে একটি করে গাছ। সব মিলিয়ে পরিবেশের প্রতি যে দায়বদ্ধতা আমাদের সবার, সেই বার্তাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন মাধুরী বালোডি এবং আদিত্য আগরওয়াল।

লিখেছেন সায়ন্তন মণ্ডল


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *