ঢাকায় পৌঁছে নজরুল হয়ে গেলেন ‘স্বামীজি’, নাম রামানন্দ

বিবিধ ডট ইন: শূন্য পকেটে শুধু ইচ্ছের ওপর ভর করে নজরুল এবং তাঁর বন্ধুরা তো পৌঁছলেন ঢাকা শহরে? এবার? থাকবেন কোথায়? খাবেনই বা কী? হন্নে হয়ে খুঁজে বন্ধুর আত্মীয়বাড়ির ঠিকানা তো মিলল। কিন্তু তৎকালীন সময়ে শ্রেণিবৈষম্য ছিল সমাজের অধিকাংশ ক্ষেত্রেই। তাই ‘সমস্যা’ হয়ে উঠল ‘নজরুল’ নামটাই। তবে সব মুশকিলের আসান তো স্বয়ং নজরুলই। তিনি এবং তাঁর বন্ধুরা মিলে এমন বুদ্ধি আঁটলেন যে, শুধু থাকা-খাওয়াই নয়, প্রতিবেশীরা পর্যন্ত পুণ্যলাভের আশার নজরুলের শরণাপন্ন হলেন। একপ্রকার রাজার হালেই কাটালেন ঢাকা শহরের সেই ক’দিন। কিন্তু সদলবলে নজরুল কীভাবে সামলেছিলেন সেই পরিস্থিতি? কী এমন বুদ্ধি এঁটেছিলেন তাঁরা? (ঢাকায় পৌঁছে নজরুল হয়ে গেলেন ‘স্বামীজি’, নাম রামানন্দ)

আরও পড়ুন: ৭-১ গোলে জয় মোহনবাগানের, আনন্দে নজরুল কী করেছিল জানেন?

সাল ১৯২৭।  মোহনবাগানের জয় দেখে সটান ঢাকা ভ্রমণের ইচ্ছে হয়েছিল নজরুলের। নিজেদের কাছে টাকা না থাকা সত্ত্বেও বন্ধুদের নিয়ে ঢাকায় পৌঁছলেন তিনি। কিন্তু সেখানে থাকা-খাওয়া নিয়ে ভাবনা তৈরি হলে তাঁদের মধ্যে। সবাই মিলে খুঁজতে লাগলেন সেই সমস্যার সমাধান। অবশেষে বন্ধু বুদ্ধদেব বসুর এক ভগ্নিপতির বাড়ির সন্ধান পাওয়া গেল। কিন্তু চাইলেই তো যাওয়ার উপায় নেই। কারণ যেখানে ওঠার পরিকল্পনা তাঁরা করেছেন, সেই বাড়িতে জাতপাত নিয়ে গোঁড়ামি ছিল। তবে তার সমাধানও ছিল তাঁদের কাছে। নজরুল এমনিতেই গেরুয়া বসন পরতেন। তার ওপর লম্বা লম্বা চুল। আর চোখমুখেও ছিল দীপ্তি। তাই অল্পসময়ের জন্য নজরুলের পরিচিতি গেল বদলে।

আরও পড়ুন: শিবরাম-স্মৃতি: ওষুধ শেষ বলে টাকা চেয়েছিলেন, দিতে পারিনি— কথাকার, অধ্যাপক স্বপন পাণ্ডা

‘স্বামীজি’ হয়ে গেলেন তিনি। বন্ধুরা তাঁর নাম দিলেন স্বামী রামানন্দ। যিনি বেলুড়মঠের একজন সন্ন্যাসী। নজরুলের বেশভূষায় বুদ্ধদেব বসুর ভগ্নিপতি বাড়ির কারও সাধ্য ছিল না প্রকৃত সত্যটা বুঝতে পারে। বরং নজরুল এতটাই আস্থাভাজন হয়ে উঠলেন যে, আশেপাশের আর চার-পাঁচটা বাড়ির লোকজন এবং গ্রামের অন্যান্য বাসিন্দারাও সাধুদর্শনের পুণ্য অর্জন করতে দেখতে এলেন নজরুলকে। তারপর থেকেই খাওয়াদাওয়ার এলাহি ব্যবস্থা। রামানন্দ স্বামীজির জন্য আসতে লাগল ফলমূলের ভেট। আর স্বামীজিও অক্লেশ বদনে তাঁদের শোনাতে লাগলেন শ্যামাসঙ্গীত। কখনও আবার গীতার শ্লোক ব্যাখ্যা করে বুঝিয়ে দিলেন ‘ভক্তদের’। তবে নজরুলের জীবনে এই ঘটনা প্রথম নয়। শোনা যায়, মধ্যযৌবনে বেনারস ভ্রমণকালে স্টেশনে নামামাত্র পাণ্ডারা তাঁকে হিন্দু ভেবে ভুল করেছিলেন। (ঢাকায় পৌঁছে নজরুল হয়ে গেলেন ‘স্বামীজি’, নাম রামানন্দ)

আপডেট থাকুন। ফলো করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ:

 

আর্কাইভ: প্রেরণা   ক্লিনিক   ব্লগ   বিজ্ঞান   লাইফস্টাইল   খেলা   ভ্রমণ   অ্যাঁ!   বিনোদন

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: