প্রথম ভারতীয় হিসেবে অনূর্ধ্ব-১৮ জুডো চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ইতিহাস গড়লেন লিনথোই চানাম্বাম

 

বিবিধ ডট ইন: ইতিহাস তৈরি করলেন মণিপুরের ১৫ বছর বয়সী লিনথোই চানাম্বাম। জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসাবে সোনা জিতেছেন। সারাজেভোতে বিশ্ব ক্যাডেট চ্যাম্পিয়নশিপে ৫৭ কেজি বিভাগে লিনথোই সোনা জিতেছেন। বিশ্ব জুডো অনুর্ধ্ব ১৮ চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন লিনথোই। আসলে তিনি প্রথম ভারতীয় যিনি এমনটা করলেন। নিজের ইভেন্টে বিয়ানকা রেইসকে ১-০ পরাজিত করেন লিনথোই।

প্রথম ভারতীয় হিসাবে জুডোতে বিশ্বচ্যাম্পিয়ন লিনথোই চানাম্বাম। মণিপুরের ১৫ বছরের কিশোরী সোনা জিতেছে। জুডোয় সোনা জিতেছে মণিপুরের ১৫ বছরের লিনথোই চানাম্বাম। প্রথম ভারতীয় হিসাবে জুডোতে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে সে। ওয়ার্ল্ড ক্যাডেট জুডো চ্যাম্পিয়নশিপে এই কীর্তি করেছে লিনথোই। মহিলাদের ৫৭ কেজি বিভাগে ফাইনালে ব্রাজিলের বিয়াঙ্কা রেইসকে হারিয়েছে সে। চলতি মাসেই কমনওয়েলথ গেমসে মহিলাদের ৪৮ কেজি বিভাগে সোনা জিতেছিলেন মণিপুরের সুশীলা দেবী লিকাম্বাম।

তার পরে উত্তর-পূর্বের এই রাজ্যের আরও এক জুডো খেলোয়াড় পদক জিতল। জুডোর বিশ্বচ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত কোনও বয়সভিত্তিক বিভাগেই ভারতীয় খেলোয়াড়রা সোনা জিততে পারেননি। সেই কীর্তি করে দেখাল লিনথোই। এর আগে জুলাই মাসে এশিয়ান ক্যাডেট অ্যান্ড জুনিয়র জুডো প্রতিযোগিতায় ৬৩ কেজি বিভাগে সোনা জিতেছিল। সোনা জিতে লিনথোই বলেছে, ‘আমার কী অনুভূতি হচ্ছে তা আমি বলে বোঝাতে পারছি না। খুব আনন্দ হচ্ছে। সামনের দিকে এগোতে চাই।’ জুডোর মঞ্চে লিনথোই প্রথম চমক দিয়েছিল ২০১৮ সালে। সাব-জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিল সে। গত বছর নভেম্বর মাসে চণ্ডীগড়ে জাতীয় চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিল এই কিশোরী।

মণিপুরের ১৫ বছর বয়সী লিনথোই চানাম্বাম ভবিষ্যতে ভারতের জন্য সবচেয়ে প্রতিশ্রুতিশীল ক্রীড়াবীদ। পদক প্রত্যাশী এবং নিকট ভবিষ্যতে ক্যাডেট এশিয়ান এবং বিশ্ব স্তরে বেশ কয়েকটি পদক জিতবেন বলে আশা করা হচ্ছে। এই ভবিষ্যদ্বাণী যে ভুল নয় সেটাই এদিন প্রমাণিত হল। প্রথম ভারতীয় হিসাবে প্রথমবার জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিতে ইতিহাস সৃষ্টি করেছেন।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: