চাকরির ক্ষেত্রে LGBTQ সম্প্রদায়ের জন্য বিশেষ উদ্যোগ টাটা স্টিলের

বিবিধ ডট ইন: সমাজে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের প্রতিমুহূর্তে সমস্যার সম্মুখীন হতে হয়, বাঁচার অধিকার যে সমানভাবে প্রতিটি লিঙ্গের ন্যায় তাঁদেরও রয়েছে, আইনত স্বীকৃতি লাভ করলেও এই ধারণা এখনও মন থেকে বদলায়নি, তার প্রমাণ সমাজের প্রতি পদক্ষেপে চোখে পড়েই থাকে।

বর্তমানে এত প্রতিকূলতার মধ্যেও ‘International Transgender Day Of Visibility’ দিবস পালন হলেও নিজেদের সত্তার প্রতিষ্ঠাতে তাঁদের লড়াই অব্যাহত রয়েছে।

সম্প্রতি বহু আন্তর্জাতিক সংস্থাগুলি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের কর্মস্থানে সুযোগ করে দিয়ে ব্যতিক্রমী মানসিকতার পরিচয় দিয়েছে। তারই মধ্যে একটি সংস্থা হল ঝাড়খণ্ডের পশ্চিম বোকারো ডিভিশন।

টাটা স্টিলের মতো বিখ্যাত সংস্থাও তৃতীয় লিঙ্গদের জন্য Heavy Earth Moving Machinery Operator পদে আবেদন জানানোর বিবৃতি প্রকাশ করেছে। যে পদের জন্য বিবৃতি প্রকাশ করা হয়েছে, তাতে মাধ্যমিক স্তর পাস করা থাকলেই প্রার্থী আবেদনের যোগ্য। বয়সসীমা হতে হবে ১.৯.১৯৮১ থেকে ১.৯.২০০৩ মধ্যে। লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ও মৌখিকের মাধ্যমে প্রার্থীকে চাকরির জন্য যোগ্য নির্বাচন করে নিযুক্ত করা হবে।

এই পদক্ষেপে উৎসাহিত হয়ে বহু সংস্থা এক্ষেত্রে নিজেদের উদার মনোভাবের পরিচয় দিয়েছে। কেরল তাদের মধ্যে প্রথম রাজ্য যেখানে তৃতীয় লিঙ্গদের আলাদাভাবে কোনওরূপ বিভাজন করা হয়না। সমাজের প্রতিটি মানুষই যে যার নিজ সত্তাতেই সুন্দর, তাদের বিভাজনের দ্বারা আলাদা করে রাখা, সমাজের নিম্ন মানসিকতারই পরিচয়। বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তন ঘটলেও সার্বিকভাবে এর কোন পরিবর্তন ঘটেনি। একমাত্র সম্বন শিক্ষা এবং কর্মক্ষেত্রে তাদের সমসুযোগ প্রদানের মাধ্যমে পরিবর্তন ঘটা সম্ভব। সর্বোপরি কিছু মানুষ তথা রাষ্ট্রকেও উদ্যোগী হতে হবে, তবেই পরিবর্তন সম্ভব।

লিখেছেন শর্মিষ্ঠা চট্টোপাধ্যায়

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: