রাতের শহরে নারী সুরক্ষায় ‘হটলাইন কিয়স্ক’ চালু কলকাতা পুলিসের

 

বিবিধ ডট ইন: দেশের নিরাপদতম মেট্রো শহরের মধ্যে প্রথম স্থান পেয়েছে কলকাতা। সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো এনসিআরবি-র রিপোর্টে বলা হয়েছে দেশের মধ্যে কলকাতা নিরাপদ শহর। তবে কেন্দ্রীয় সংস্থার এও দাবি, গত এক বছরে এ রাজ্যে মেয়েদের উপর হিংসাত্মক ঘটনা বেড়েছে। সম্প্রতি উল্টোডাঙা এলাকায় রাতের রাস্তায় পুলিসের শ্লীলতাহানির শিকার হয়েছেন এক তরুণী। এবার রাতের শহরে নারী সুরক্ষায় নয়া উদ্যোগ কলকাতা পুলিসের। আলিপুর চিড়িয়াখানার পাশে চালু হল অভিনব ‘হটলাইন কিয়স্ক’। গত মঙ্গলবার এই কিয়স্কের আনুষ্ঠানিক সুচনা হল।

কী এই হটলাইন কিয়স্ক? জানা যাচ্ছে, মহিলারা কোনও রকম বিপদে পড়লে থানা বা লালবাজারে যেতে হবে না। সরাসরি এই হটলাইন কিয়স্কে যোগাযোগ করলেই মিলবে সহযোগিতা। এই কিয়স্ক প্রযুক্তিগত ব্যবস্থার মধ্য দিয়ে নিজের অভিযোগ জানাতে পারবেন। সেখানে থাকছে ‘কমপ্লেন্ট বুথ’। সেখানে অভিযোগ জানালেই করা হবে পদক্ষেপ। জানা যাচ্ছে, একটি স্ক্রিনের মাধ্যমে অভিযোগ জানাতে গেলে অভিযোগকারিণীকে ভিডিয়ো কলের মাধ্যমে দেখতে পাবে সংশ্লিষ্ট থানার পুলিস। সেখানে তিনি সরাসরি অভিযোগ জানাতে পারবেন।

তাছাড়া কিয়স্কে থাকা ফোন থেকেও সরাসরি অভিযোগ করা যাবে। আবার ভুয়ো কল ধরার ব্যবস্থাও রয়েছে। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিস। এ নিয়ে কলকাতা পুলিসের ডিসি সাউথ আকাশ মাঘারিয়া জানান, মহিলা বা যেকোনও নাগরিক কোনও অনভিপ্রেত পরিস্থিতির মধ্যে পড়লে এই হটলাইন কিয়স্কের সাহায্য নিতে পারবেন। তার জন্য থানায় যেতে হবে না। কিয়স্কে সবসময় থাকবেন কর্মী। কমপ্লেন্ট বুথে নিজেদের অভিযোগ জানালেই তা নিয়ে পদক্ষেপ করবে পুলিস।

কিছুদিন আগেই রাতের কলকাতায় ঘটে গিয়েছে এক ন্যক্কারজনক ঘটনা। এক মহিলাকে একা পেয়ে শ্লীলতাহানির অভিযোগ ওঠে দুই পুলিসকর্মীর বিরুদ্ধে। ঘটনায় দু’জন পুলিসকর্মীকে গ্রেফতার করেছে কসবা থানা। রক্ষকই যেখানে ভক্ষক, সেখানে বিপদে পড়লে কোথায় যাবেন মহিলারা? প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। এই প্রেক্ষিতে কলকাতা পুলিসের তরফে চালু হল হটলাইন কিয়স্ক।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: