অসুস্থ মালকিনের সেবায় ব্রতী ‘পোষ্য’ হনুমান

 

বিবিধ ডট ইন: পশুপাখিদের সঙ্গে মানুষের মধ্যে একটা তফাতের সীমারেখা টানা আছে বরাবরই। তবুও পশুপাখিদের সঙ্গে মানুষের সংযোগের প্রমাণ বারবার মিলেছে। যা প্রমাণ করে দিয়েছে, আপাত ভাবে যতই আলাদা হোক না কেন, ওরাও আমাদেরই মতো স্নেহ-ভালবাসার কাঙাল। কোনও পশুপাখিকে যদি ভালোবাসা যায়, তবে তা ফিরিয়ে দিতে ওদের জুড়ি মেলা ভার। ঠিক এমনটাই আবারও প্রমানিত হয়েছে সম্প্রতি সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে। যাতে দেখা যাচ্ছে, এক অসুস্থ বৃদ্ধার মাথায় হাত বুলিয়ে দিচ্ছে একটি হনুমান।

নিজের হাতে রুটি বানিয়ে বাড়ির বাইরে এসে হনুমানদের খাইয়ে যেতেন তিনি। কিন্তু আচমকা নিত্যদিনের রুটিন গেল বদলে। বৃদ্ধা অসুস্থ হয়ে শয্যাশায়ী। খাবার বানানো তো দূরের কথা, হনুমানদের খাওয়ানোর জন্য বাইরে পর্যন্ত যাওয়ার ক্ষমতা নেই তাঁর। এভাবে কেটে গেল দু’দিন। অবশেষে বৃদ্ধার দেখা না পেয়ে ঘরেই ঢুকে পড়ল এক হনুমান। সোজা উপস্থিত অসুস্থ বৃদ্ধার ঘরে।

ভিডিওতে দেখা যাচ্ছে, অসুস্থ বৃদ্ধার খাটে বসে রয়েছে হনুমানটি। তাঁদের পরিবারের আরেক সদস্যকে খাটের সামনে হাতজোড় করে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। বৃদ্ধা হনুমানটির পিঠে হাত বুলিয়ে দেওযার পরে সেটিও বৃদ্ধার গলা জড়িয়ে তাকে কার্যত আদর করতে থাকে। এমনকী, তার মাথাতেও হাত বুলিয়ে দিতে দেখা যায় সেটিকে। পরে খাট থেকে নেমে সে ঘর থেকে বেরিয়েও যায়।

অবনীশ শরণ নামে এক আইএএস অফিসার টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ‘রোজ সকালে এক বৃদ্ধা হনুমানটিকে রুটি দিতেন। অসুস্থ হয়ে পড়ার কারণে দু’দিন তিনি খেতে দিতে পারেননি তাকে। এরপরই ওঁর শারীরিক অবস্থার খোঁজ নিতে ঘরের ভিতরে ঢুকে পড়ে সেটি। মনকে স্পর্শ করার মতো মুহূর্ত।’

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: