বয়স ২৫, জলদাপাড়ায় রাজকীয় জন্মদিন উদযাপন ‘রাজা’র

 

বিবিধ ডিট ইন: জলদাপাড়া অভয়ারণ্যের খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের নামযাদা রয়াল বেঙ্গল টাইগার ‘রাজা’। আজ ২৩ আগস্ট, ২৫ তম জন্মদিন রাজার। ডোরাকাটা রয়াল বেঙ্গল টাইগারের ২৫ বছর বাঁচাকে নজির বলেই মনে করছে রাজ্য বন দফতরের বিশেষজ্ঞ আধিকারিককেরা।

অনেকের মতে মৃত্যুকে হার মানিয়েছে সে। তাই এবার রাজার পোষ্টার, প্ল্যাকার্ড ছাপিয়ে তার জীবনের সংক্ষিপ্ত ইতিহাস প্রকাশ করা হবে। বলে জানিয়েছেন জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফও দীপক এম। এমনকি রাজার জন্মদিন উপলক্ষে আয়োজন করা হয়েছে একটি অনলাইন কুইজ প্রতিযোগীতার। দীপক বাবু জানান,

২৫ বছর বেঁচে রাজা নজির তৈরি করেছে।
এবার আমরা রাজার জন্মদিন রাজকীয় ভাবে পালন করব। রাজাকে নিয়ে হবে পোষ্টার, প্ল্যাকার্ড। এছাড়া রাজার জীবনের সংক্ষিপ্ত ইতিহাস প্রকাশ করা হবে। রাজাকে ঘিরে আমরা বন বন্যপ্রান নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে চাইছি। সেই কারণে এত সব আয়োজন। সাধারনত এত বেশি বছর কোনও বাঘ বাঁচে না।

বন্যপ্রান বিশেষজ্ঞদের মতে বুনো বাঘ সাধারনত ১৫ থেকে ১৬ বছর বেঁচে থাকে। ২০০৮ সালে সুন্দরবনের ঝাড়খালি জঙ্গল থেকে ১২ বছরের পূর্ণবয়স্ক রাজাকে নিয়ে আসা হয়েছিল দক্ষিন খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে। প্রতি তিনমাস অন্তর কলকাতা থেকে বিশিষ্ট পশু চিকিৎসক প্রলয় মন্ডলের নেতৃত্বে মেডিকেল টিম আসে রাজার স্বাস্থ্য পরীক্ষার জন্য। প্রসঙ্গত, খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের কেয়ার টেকার পার্থসারথি সিনহা। রাজা নামটি তাঁরই দেওয়া বলে জানা গিয়েছে।

লিখেছেন সায়ন্তন মন্ডল

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: