দক্ষিণ-পূর্ব রেলওয়ে আগে কী নামে পরিচিত ছিল, জানুন ইতিহাস

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: ১৮৫৩ সালে মুম্বাই-থানে রেলপথ উদ্বোধনের পরবর্তীতে এই রেলপথ আরো কিছুটা উত্তরপূর্বে ইন্ডিয়ান পেনিনসুলার রেলপথ নামে বিস্তার লাভ করে দুই ভাগে ভাগ হয়ে যায় । একটি লাইন নাগপুর ও অন্যটি চলে যায় সোজা জবলপুরে যা পূর্ব রেল নামে এলাহাবাদ ও জবলপুর কে যুক্ত করে ।

১৮৭৮ সালে দুর্ভিক্ষ পরবর্তীতে বা দুর্ভিক্ষ সমকালীন সময় ভারতীয় রেলপথ যখন আরো সম্প্রসারিত হতে শুরু করে,সেই সময় প্রায় ১৫০ কিলোমিটার মিটারগেজ এই লাইনটি (নাগপুর-ছত্রিশগড় রেলওয়ে) ১৮৮২ সালে নাগপুর’কে রাজনন্দগাঁও’এর সাথে যুক্ত করে।

তবে বেঙ্গল নাগপুর রেলপথ গঠিত হয় ১৮৮৭ সালে । ১৮৮৮ সালে বেঙ্গল নাগপুর রেলওয়ে গ্রেট ইন্ডিয়ান উপদ্বীপে রেলপথ প্রসারিত করতে শুরু করে ও তা ব্রডগেজে রূপান্তরিত করে । নাগপুর থেকে আসানসোল পর্যন্ত লাইনটি পণ্য পরিবহনের জন্য ১৮৯১ সালের ১লা ফেব্রুয়ারী খুলে দেওয়া হয়,পরে যা ১৯০০ সালে হাওড়ার সাথে যুক্ত হয়। বেঙ্গল নাগপুর রেলওয়ে’র নাম পাল্টে সাউথ ইস্টার্ন রেল হয় ১৯৫৫ সালে । যার সদর দফতরের ঠিকানা গার্ডেনরিচ,বি.এন.আর কোলকাতা ৭০০০৪৩।

১৮৮৯ সালে রেলপথ কোলকাতার অভিমুখে সম্প্রসারিত হওয়া শুরু হতে রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় হেড কোয়ার্টার নাগপুর থেকে সরিয়ে কোলকাতা আনা হবে । সেই মত,তৎকালীন কোলকাতার মুচিখোলা গ্রামের হুগলী জুটমিল ও নিমকমহল রোডের মধ্যবর্তী অঞ্চলে গঙ্গার ধারে জমি কেনা হয় ১৯০৫ সালে । সে সময় হুগলী নদী তীরবর্তী বিখ্যাত ঘাট ছিল গার্ডেন রিচ,যে ঘাট থেকে Kyd সাহেব(যার নাম অনুসারে খিদিরপুরের নামকরণ বলে অনেকে মনে করেন) শিবপুর বাগানে(Botanical Garden) যাতায়াত করতেন । বাগানে অর্থাৎ Garden’এ যাবার ঘাট,তাই নাম গার্ডেন রিচ।

বেঙ্গল নাগপুর রেলওয়ে সদর দফতর অধুনা সাউথ ইস্টার্ন রেল হেড অফিস নির্মাণ শুরু হয় ১০ এপ্রিল,১৯০৬ ও শেষ হয় ১৯০৭ সালে সে সময়ের রেলওয়ে এজেন্ট জে ম্যাসনের হাত ধরে । কোলকাতার বিখ্যাত মার্টিন বার্ণ এন্ড কোম্পানি এই স্থাপত্যশৈলি তৈরী করে । এই কোম্পানির তৎকালীন প্রধান ছিলেন এক বাঙালি, নাম স্যর রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়।

৫৩,৬০০ বর্গফুট জায়গার উপর নির্মিত এই প্রাসাদটিতে indo-saracenic শৈলীর প্রভাব লক্ষনীয় । ডোরিথ থাম,গম্বুজ,কিয়স্ক সম্বৃদ্ধ এই প্রাসাদের একটি বিশেষ বৈশিষ্ট্য প্রতিটা ঘরই দু’দিকে জানলা বিশিষ্ট।

লন্ডনের ১৩২ নম্বর ওল্ড ব্রড স্ট্রিটের গ্রেসাম হাউসে জন্ম নেওয়া রেল কোম্পানি ঠিক এইভাবেই তৈরি করে ফেললো
১৯০৬ সালে ভারতের বৃহত্তম টার্মিনাল হাওড়া স্টেশন । তখন মাত্র ৬টি প্ল্যাটফর্ম ছিল। ১৯০৭ সালে ৭ লক্ষ টাকা ব্যয় করে কলকাতার গার্ডেনরিচে গড়ে উঠেছিল বিএনআর ভবন।

দক্ষিণ-পূর্ব রেলওয়ে আগে কী নামে পরিচিত ছিল, জানেন? লিখলেন সায়ন্তন মণ্ডল।


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *