অতীতের সমস্ত রেকর্ড ভেঙে ৬১ লক্ষ টাকায় নিলাম হল গণেশ পুজোর লাড্ডু!

 

বিবিধ ডট ইন: ধমধাম করে গণেশ পুজোর প্রসঙ্গ উঠলেই মাথায় আসে মুম্বই কিম্বা মহারাষ্ট্রের নাম। তবে অনেকেই জানেন না নিজামের শহর হায়দ্রাবাদেও গণেশ পুজোর রমরমা কম নয়। শনিবার হায়দ্রাবাদের একটি গণেশ পুজোর প্রসাদ লাড্ডু নিলাম হল ৬১ লক্ষ টাকায়! সূত্রের খবর হায়দ্রাবাদের মারাকাতা মণ্ডপের এই লাড্ডু কিনেছেন সে শহরের রিচমন্ড ভিলার বাসিন্দারা।

লাড্ডু নিলামের মাধ্যমেই হায়দ্রাবাদের বালাপুরের গণেশ পুজোর বিসর্জন যাত্রা শুরু হয়। ১৯৯৪ সাল থেকে চলছে এই রেওয়াজ। সেবার স্থানীয় বাসিন্দা পেশায় চাষি কোলান মোহন রেড্ডি ৪৫০ টাকায় একটি বালাপুর লাড্ডু কিনেছিলেন। এরপর থেকেই অব্যাহত গণেশ পুজোয় লাড্ডু নিলামের প্রথা। স্থানীয়রা মনে করেন গণেশ পুজোর এই লাড্ডু পরিবারে নিয়ে আসে সুখ-স্বাচ্ছন্দ্য, আসে সমৃদ্ধি। চলতি বছর প্রায় ২১ কেজি ওজনের বালাপুর লাড্ডু নিলাম হয়েছে ২৪ লক্ষ ৬০ হাজার টাকায়।

অন্যদিকে মারাকাথা শ্রী লক্ষ্মী গণপতি উৎসবের লাড্ডুর নিলামে দাম রাখা হয়েছিল প্রায় ৪৫ লক্ষ টাকা। রিচমন্ড ভিলার বাসিন্দারা সেই লাড্ডু কেনেন ৬০ লক্ষ ৮ হাজার টাকায়!

প্রসাদের লাড্ডু নিলামে তোলা মারাকাতা পুজো কমিটির অন্যতম সদস্য ভেঙ্কট রাও এ প্রসঙ্গে বলেন, ‘নিলামের অর্থ বালাপুর অঞ্চলের মন্দির সংস্কারের কাজে লাগানো হবে।’ অন্যদিকে রিচমন্ড ভিলার সান সিটির বাসিন্দা ড.সাজি ডিসুজা জানাচ্ছেন, ‘আমাদের মধ্যে হিন্দু, মুসলমান, খ্রিস্টান, শিখ সব ধর্মের মানুষ রয়েছেন। আমরা মানবতায় বিশ্বাস করি। আমাদের সকলের একত্রিত হওয়ার উৎসব হল গণেশ পুজো। মানবতা উদযাপনের উপলক্ষ।’

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: