খারাপ আবহাওয়ায় পাইলটের ভুলেই বিপিন রাওয়াতের কপ্টারে দুর্ঘটনা, জানাল সেনা

 

বিবিধ ডট ইন: বিপিন্ন সূত্রে বেশ কিছুদিন ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিল, কোনও অন্তর্ঘাত নয় বরং খারাপ আবহাওয়ায় পাইলটের ভুলেই ভেঙে পড়েছিল দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের কপ্টার। বায়ু সেনার গঠিতি তদন্ত কমিটির পক্ষ থেকে সেই দাবীতেই শিলমোহর দেওয়া হল।

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। জেনারেল রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ওই কপ্টারে সওয়ার ১৪ জনের প্রত্যেকেই প্রয়াত হয়েছেন। সুলুরের সেনা ছাউনি থেকে ভারতীয় বায়ুসেনার এমআই সিরিজের কপ্টারটি ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। নীলগিরি পর্বতের নানজাপ্পান চাথীরামের কাত্তেরি পার্কের জঙ্গলে ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় কপ্টারে।

বায়ু সেনার কোর্ট অফ এনকয়েরি’ দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটির ডাটা রেকর্ডার, ভয়েস রেকর্ডার ও প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদের পর হঠাৎ আবহাওয়ার পরিবর্তন ও পাইলটের সাময়িক ভুলকেই দুর্ঘটনার কারণ বলে মনে করছে। বায়ুসেনার ‘কোর্ট অফ এনকয়ারি’ প্রাথমিক রিপোর্টে জানাল,

পাহাড়ি এলাকার আচমকা খারাপ আবহাওয়া ও ঘণ মেঘের মধ্যে কপ্টারটি ঢুকে পড়াতেই সেদিন বিপত্তি ঘটে। যার ফলে সাময়িক ভাবে বিভ্রান্ত হন পাইলট। ভুলবশত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। উড়ানের পরিভাষায় যাকে বলা হয় কন্ট্রোল্ড ফ্লাইট ইনটু দ্য টেরেন (CRFT)।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: