কনসার্ট ‘একসাথে একা’, আড্ডায় তমালকান্তি হালদার এবং সৌম্যদীপ

এখনই শেয়ার করুন

আগামী ২৩ আগস্ট রবিবার তমালকান্তি হালদারের ‘একসাথে একা‘ কনসার্ট। তারই আগে বিবিধ ডট ইন-এ আড্ডায় বসেছিলেন তিনি। তমালকান্তি হালদারের সঙ্গে আড্ডায় ছিলেন এসএনএফ-এর সৌম্যদীপ চক্রবর্তী। ( কনসার্ট ‘একসাথে একা’, আড্ডায় তমালকান্তি হালদার এবং সৌম্যদীপ )

■ সৌম্যদীপ: ২৩ আগস্ট তোমার প্রথম অনলাইন একক অনুষ্ঠান। তা নিয়ে উত্তেজনা কতটা?

■ তমাল: এর আগে এককের মতো ঘরোয়া বা ষ্টেজে অনুষ্ঠান করেছি। তবে আমি এবং সামনে শ্রোতা, দু’য়ের এই লেনাদেনাই অনুষ্ঠান হিসেবে জেনে এসেছি। কিন্তু আগামী ২৩ তারিখে অদ্ভুত ব্যাপার হচ্ছে, শ্রোতাদের কোনও কিছুই আমি জানতে পারব না। গোটা ব্যাপারটাই আলাদা, খুব অন্যরকম। তার ফলে উত্তেজনা এবং চাপ মিলিয়ে যেদিন প্রথম মঞ্চে উঠেছিলাম ছোটবেলায়, অনেকটা সেই দিনের অনুভূতির মতো লাগছে। অনেকটা এরকম যে, আমি কিছুই জানি না তারা আমায় কতটা নেবে। তবে আমি আমার দিকে সম্পূর্ণ প্রস্তুতি নিচ্ছি।

■ সৌম্যদীপ: এর জন্যই কী কনসার্টের নাম ‘একসাথে একা’?

■ তমাল: ক্যামেরা, লাইট, সাউন্ড সমস্ত কিছু আমাকে একাই করতে হচ্ছে। আবার সবাই একসঙ্গে। তাই এমন একটা মজার নাম দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কনসার্টের আগে এক্সক্লুসিভ আড্ডায় সিধু-পটাসহ ব্যান্ড ‘এসো বন্ধু’

■ সৌম্যদীপ: এর আগে রূপম ইসলাম, শিলাজিৎ এবং ফকিরা সাফল্যের সঙ্গে ডিজিটাল কর্নসাট করল। এদের অনুপ্রেরণার ছাপ কি আগামী ২৩ আগস্টে পাওয়া যাবে?

কনসার্ট 'একসাথে একা', আড্ডায় তমালকান্তি হালদার এবং সৌম্যদীপ

■ তমাল: অবশ্যই। আমি চিরকালই একজন ছাত্র থেকে যেতে চাই এবং আজীবন শিখে যেতে চাই। এটাই আমার স্বাদ আর কী। তাই শিখছি তো বটেই। আর ‘রূপম ইসলাম একক’ আমার কাছে শুধু একটা একক নয়, ওটা একটা ক্লাস, যা আমার জীবনযাপনেও ছাপ রেখে যায়। এটা আমার কাছে এক অন্যরকম জায়গা। আরও বেশি করে রোজ অনুপ্রাণিত হচ্ছি। রূপমদা (রূপম ইসলাম), রূপসাদি (রূপসা দাশগুপ্ত) এবং তিমির (তিমির বিশ্বাস) সরাসরি আমায় ডিজিটাল কনসার্ট করতে অনুপ্রেরণা জোগান। তবে ওঁরা অনুপ্রেরণা জোগালেও আমি বরাবর চাই আমার অনুষ্ঠানে যেন আমার নিজস্ব একটা ছাপ থাকে।

আসলে যখন এই অনলাইন কনসার্টগুলো শুরু হচ্ছিল, আমফানের আগে, আমি কিন্তু তখন থেকেই প্রস্তুতি নিচ্ছিলাম। আমি একটা ফেসবুক লাইভ করি এবং সেখানে গান গাই। রূপমদা সেই লাভটা শোনে এবং খুব প্রশংসা করে। তখন আমাকে জিজ্ঞাসা করেন যে, এত ভাল সাউন্ড ফেসবুক লাইভে কীভাবে প্রোডিউস করছি। আমি আমার সাধ্যমত বোঝানোর চেষ্টা করি রূপসাদিকে। আসলে, রূপমদা-রূপসাদি, এঁরা আমার অভিভাবকের মতো। আমার কোনও একটা কাজে একটা ভুল হলে অন্যেরা সেটা শুনে এড়িয়ে যান। রূপমদা কিন্তু আমায় ফোন করে বুঝিয়ে দেন, কখনও বকা দেন। শুধু রূপমদা-রূপসাদি নয়, এই ইন্ডাস্ট্রির অনেকে আমাকে সবসময় বুস্ট করেন। ধরো তিমির, ও আমার খুব কাছের মানুষ। ও নিজে হাতে দায়িত্ব নিয়ে ‘আলোয় ভালোয়’-এর সময়ে অনেক কাজ করেছে।
অনেকেই আমাকে আমার কাজ দেখে বলেন,’তমাল, তোমার গান আরও অনেক মানুষের কাছে পৌঁছানো উচিত’, আমিও সেটাই মনে করি। এগুলোই আমাকে মানসিকভাবে অনেক দৃঢ় হতে সাহায্য করে। এত ভালবাসা আমি এত মানুষের কাছে পেয়েছি, আমি কৃতজ্ঞ সবার কাছে।

আরও পড়ুন: রিভিউ: ভক্তের চোখে রূপম ইসলাম একক— প্রিয়ম সেনগুপ্ত

■  সৌম্যদীপ: আগামী ২৩ তারিখে কী কী গান থাকছে?

■  তমাল: কোনটা ছেড়ে কোনটা গাইব, এখনও ঠিক করে উঠতে পারছি না। আমার নিজের গানের সংখ্যা খুব একটা কম নয়। যাঁরা আমার নিয়মিত শ্রোতা, তাঁরা নিশ্চয় চাইবেন নির্দিষ্ট কোনও কোনও গান। কিছু থাকবে, কিছু মিস হবে। যেগুলো মিস হবে, সেগুলো পরের এককে থাকবে। তবেই তো একটা জার্নি শুরু হবে। তবে আমার অপ্রকাশিত গান থাকবে।

বিবিধ ডট ইন সাক্ষাৎকার

■  সৌম্যদীপ: মিটিং-মিছিল, অফিস, সিনেমাহল আবার ধীরে ধীরে শুরু হচ্ছে। কিন্তু লাইভ কনসার্ট নিয়ে সেরকম কিছু খবর শোনা যাচ্ছে না। কী ভাবছ?

■  তমাল: মিটিং-মিছিল হচ্ছে। তাই আমরাও লাইভ কনসার্ট করব, এটা যুক্তি হতে পারে না। আমাদের সাবধানতা আমাদের কাছে। বিদেশে বিভিন্ন রকম বিধিনিষেধ মেনে লাইভ কনসার্ট হলেও আমাদের এখানে কতটা সম্ভব, সেটা ভাবার বিষয়। কারণ এমনিতেই এখানে কনসার্টের সংখ্যা হাতে গোনা। তাই আমাদের ডিজিটাল কনসার্টের দিকে ঝোঁক বাড়াতে হবে।

আরও পড়ুন: রক্ মিউজিক করি বলেই উচ্ছৃঙ্খল হব— এটা অর্থহীন: দীর্ঘ আলাপচারিতায় চন্দ্রাণী

■ সৌম্যদীপ: যে সব শিল্পীরা আগামীতে ডিজিটাল কনসার্টের দিকে এগোবে, তাদের প্রথম কী মাথায় রাখা উচিত?

■ তমাল: প্রথমেই ডিজিটাল কনসার্টের টেকনোলজিটা জানতে হবে এবং শিখে ফেলতে হবে। আর সেখানে যদি কোনও সাহায্য লাগে, আমি সবসময় আছি।

রবিবারের ‘একসাথে একা’ কনসার্টের টিকিট কাটতে ক্লিক করুন

আর্কাইভ: প্রেরণা   ক্লিনিক   ব্লগ   বিজ্ঞান   লাইফস্টাইল   খেলা   ভ্রমণ   অ্যাঁ!   বিনোদন

আপডেট থাকুন। ফলো করুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ:

 

ছবি: তমালকান্তি হালদার (ফেসবুক)


এখনই শেয়ার করুন

One thought on “কনসার্ট ‘একসাথে একা’, আড্ডায় তমালকান্তি হালদার এবং সৌম্যদীপ

  • আগস্ট 21, 2020 at 3:07 অপরাহ্ন
    Permalink

    Tamal Da is a very inspiring singer of our young generation, obviously Soumyadip Da too.
    Tamal Da is the man who is very helpful to me. I have taught many things from him. He has an outstandard personality. He had inspired me to read various types of books, writing song and listen to various songs. So I am very thankful to him.
    On 23rd August I can’t join with him due to a personal issue.But I am looking forward for his next digital Ekok.
    Now another thanks to SNF , to provide us such a beautiful songs.I really love the songs.
    All the best ❤️❤️ to both of TAMAL DA, SOUMYADIP DA & SNF.

    Reply

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।