মদ্যপান করে গাড়ি চালিয়ে ধরা পড়লে মিলবে না তাৎক্ষণিক জামিন, নির্দেশিকা লালবাজারের

 

বিবিধ ডট ইন: মদ্যপান করে গাড়ি চালিয়ে ধরা পড়লে মিলবে না তাৎক্ষণিক জামিন, নির্দেশিকা লালবাজারের । কলকাতায় মত্ত অবস্থায় ধরা পড়লে এ ভাবেই ছাড়া পেয়ে যান অভিযুক্তেরা। অভিযোগ, তার পরে ফের একই কাণ্ড ঘটান তাঁরা। পুলিস সূত্রের খবর, এই ছবিটা বদলাতে এ বার তৎপর হয়েছে লালবাজার। শনিবার থানা ও ট্র্যাফিক গার্ডের ওসিদের পুলিস কমিশনার নির্দেশ দিয়েছেন, রাতে মত্ত অবস্থায় গাড়ি চালাতে গিয়ে কেউ ধরা পড়লে মামলা রুজু করে তাঁকে গোটা রাত থানাতেই আটকে রাখতে হবে। থানার বদলে পরের দিন আদালত থেকে তাঁকে জামিন নিতে হবে। এ দিন আলিপুর বডিগার্ড লাইন্সে আধিকারিকদের সঙ্গে বৈঠকে ওই নির্দেশ দেন তিনি।

রাতে ট্র্যাফিক পুলিসের হাতে ধরা পড়েছিলেন মত্ত এক চালক। পুলিস তাঁকে থানায় নিয়ে যায়। অভিযোগ, আইনজীবীর মাধ্যমে জরিমানার টাকা দিতেই ছাড়া পেয়ে যান তিনি। ট্র্যাফিক পুলিসের একাংশের মতে, জরিমানা আদায় পুলিসের উদ্দেশ্য নয়। জরিমানার ভয় দেখিয়ে দুর্ঘটনা আটকানো এবং আইন মানতে শেখানোই মূল উদ্দেশ্য। কিন্তু জরিমানা দিয়ে বেরিয়েই কোনও চালক ফের মত্ত অবস্থায় গাড়ি চালালে দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। সেই কারণেই তাঁদের রাতভর থানায় বসিয়ে রাখতে বলা হয়েছে।

এক পুলিসকর্তার কথায়, ‘মোটা টাকা নিয়ে মত্ত চালকদের ছেড়ে দেওয়া হয় বলে থানাগুলির বিরুদ্ধে প্রায়ই অভিযোগ ওঠে। জরিমানার নামে থানাগুলি ইচ্ছেমতো টাকা আদায় করত। কমিশনারের নির্দেশে এই প্রবণতা এ বার বন্ধ হবে।’

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: