ডেঙ্গু মোকাবিলায় তৎপরতা! রাজ্যে স্বাস্থ্যকর্মীদের পুজোর ছুটি বাতিল করল নবান্ন

 

বিবিধ ডট ইন: ডেঙ্গু মোকাবিলায় তৎপরতা রাজ্যে। বাতিল করা হলো রাজ্য সরকারের স্বাস্থ্য কর্মীদের পুজোর ছুটি। ডেঙ্গু মোকাবিলায় কেবল প্রশাসনিক বৈঠক নয়, চিকিৎসক-নার্স সহ সমস্ত স্বাস্থ্যকর্মীদের করতে হবে অভিযান, নবান্ন থেকে এমন বার্তাই দেওয়া হয়েছে প্রশাসনিক মহলে।

রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই পার করেছে ১৫ হাজার। এহেন পরিস্থিতিতে সরকারি হাসপাতাল পুজোর কটা দিম ছুটি থাকলেও পরিষেবায় যাতে কোনো খামতি না থাকে, সে দিকে নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়ার ধাঁচে সব জেলায় ডেঙ্গু কল সেন্টার চালু করতে হবে। এদিন জেলাশাসক ও মুখ‌্য স্বাস্থ‌্যকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমন বার্তা দিয়েছেন রাজ্যের মুখ‌্যসচিব এইচ কে দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, ডেঙ্গু মোকাবিলায় যুক্ত সব সরকারি কর্মীদের পুজোর ছুটি বাতিল করা হয়েছে। আক্রান্তদের জীবন বাঁচাতেই মুখ‌্যসচিবের এমন নির্দেশ।

এ প্রসঙ্গে এক স্বাস্থ্য কর্তা জানাচ্ছেন, ‘এমনও দেখা গিয়েছে প্লেটলেট জোগাড় করতে দেরি হওয়ায় রোগীর অবস্থার দ্রুত অবনতি হয়। আবার প্লেটলেট স্বাভাবিক থাকলেও হেমারেজিক ডেঙ্গু আক্রান্ত হওয়ায় দ্রুত প্রয়োজনীয় ওষুধ এবং প্লেটলেট পেতে দেরি হয়। কোনও সরকারি হাসপাতালে যাতে এমন দু’টি ঘটনা না হয় তার জন‌্য বিশেষ ব‌্যবস্থা নিতে হবে। কলকাতা হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরের ডেঙ্গু পরিস্থিতি প্রশাসনের মাথাব‌্যথার কারণ হয়েছে। তাই ডেঙ্গু রোগীর জন‌্য কলসেন্টারের মতো প্রতিটি জেলায় বিশেষজ্ঞ দল তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ‌্যভবন থেকে ইতিমধ্যেই বিশেষজ্ঞ দল হাওড়া, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও উত্তরবঙ্গের জেলা সফর করেছে। প্রোটোকল মেনে রোগীর চিকিৎসা হলেও আরও কিছু ব‌্যবস্থার সুপারিশ করেছেন। স্বাস্থ‌্যভবন সূত্রে খবর, আগামী সোমবার ডেঙ্গু নিয়ন্ত্রণে এসওপি প্রকাশ হতে পারে।’

শুক্রবার ডেঙ্গু মোকাবিলায় দুটি ভার্চুয়াল বৈঠক হয় নবান্নে। একটি বৈঠকে জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। অন্য বৈঠকটি করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে জানানো হয়েছে প্রেসক্রিপশন ছাড়া ব্যথানাশক ট্যাবলেটও বিক্রি করতে পারবে না ওষুধের দোকানগুলো। ডেঙ্গুপ্রবণ এলাকাগুলোর ওপরও নজর দেওয়ার নির্দেশ দিয়েছে নবান্ন।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: