ক্রিকেটের রুলবুক থেকে ‘ব্যাটসম্যান’ প্রত্যাহার, পরিবর্তে ‘ব্যাটার’

 

বিবিধ ডট ইন: বিরাট কোহলি থেকে শুরু করে কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, মায় বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের আর ‘ব্যাটসম্যান’ বলা যাবে না। শুনতে অবাক শোনালেও ক্রিকেটের রুলবুক থেকে ‘ব্যাটসম্যান’ শব্দটি প্রত্যাহার করে নিল MCC। ক্রিকেট থেকে লিঙ্গ বৈষম্য দূরীকরণের লক্ষেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এমনটাই বিবৃতি জারি কিরে বলেছে MCC। বিবৃতিতে বলা হয়েছে, এবার থেকে ‘ব্যাটসম্যানের’ পরিবর্তে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করা হবে।

১৭৪৪ সাল থেকে ক্রিকেটে ব্যাটসম্যান শব্দটি প্রচলিত। মহিলা ক্রিকেটেও ‘ব্যাটসম্যান’ শব্দটিই ব্যবহৃত হয়। কিন্তু অনেকের মতে এই ‘ব্যাটসম্যান’ শব্দটি লিঙ্গ বৈষম্যমূলক। এই শব্দটি ব্যবহারের ফলে খেলাটিকে ‘পুরুষকেন্দ্রিক’ মনে হয়। তাই দীর্ঘ আলোচনার পর, ব্যাটসম্যান শব্দটির পরিবর্তে ব্যাটার শব্দটি গৃহীত হয়।

এবার থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেট ব্যাট করলেই তাঁদের সবাইকেই ‘ব্যাটার’ বলে অভিহিত করা হবে। ইতিমধ্যেই অঘোষিতভাবে মহিলা ক্রিকেটে ব্যাটার শব্দটি ব্যবহার করা হয়। সদ্য ইংল্যান্ডে আয়োজিত হওয়া ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে প্রথমবার পুরুষদের ক্রিকেটেও ব্যাটার শব্দটি ব্যবহার শুরু হয়েছে। মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব ক্রিকেটের নিয়ম সংশোধনের কাজট করে থাকে। বুধবার তাঁদের সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে পুরুষ এবং মহিলা সব ক্রিকেটেই ‘ব্যাটার’ শব্দটি চালু করা হবে।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: