সিনেমা নয়, বাস্তবের ‘দাবাং’ ৫২ বছরের বলদেব

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন:  পুলিশ দেশের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করে।তবে পুলিশের ফিটনেস নিয়ে প্রায়শই প্রশ্নবিদ্ধ হয়। তবে কিছু পুলিশ তাদের ফিটনেসের ভাল যত্ন নেয়। তবে ভারতের বিভিন্ন রাজ্যের অনেক পুলিশ সদস্য কেবল দেশে নয় বিদেশেও তাদের ফিটনেসের জন্য বিখ্যাত। অনেকে আন্তর্জাতিক স্তরে শরীরচর্চায় দেশের নাম আলোকিত করেছেন। এটা কোনো বলিউডি সিনেমার কয়েকশো কোটি টাকা খরচ করে নির্মিত রিল লাইফ নয় । আজকের গল্পটা চন্ডীগড় পুলিশের স্টেশন হাউস অফিসার বলদেব কুমারের । যিনি প্রচলিত ছক ভেঙেচুরে ৫২ বছর বয়সেও হয়ে উঠেছেন বাস্তবের “দাবাং”।

হরিয়ানার কুরুক্ষেত্রের বাসিন্দা বলদেব ১৯৯৫ সালে চণ্ডীগড় পুলিশের চাকরি পান। প্রশিক্ষণ পাস করে ১৯৯৭ সালে তিনি এএসআই হন।তিনি প্রায় 18 বছর পুলিশে চাকরি করার পরে 2015 সালে ইন্সপেক্টর পদে পদোন্নতি পেয়েছিলেন।কেবল মাত্র ব্যায়ামবিদ’ই নয়,বলদেব কুমার একজন পেশালার ঘোড়সওয়ার ও বটে ।

দুর্দান্ত ফিটনেসে ভর করে যিনি পেয়েছেন একের পর এক জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি । তিনি বেশ কয়েকবার দেশের হয়েও প্রতিনিধিত্ব করেন । উল্লেখ্য ২০১৯ সালে অনুষ্ঠিত ৫৩তম Asian Bodybuilding and Physique Sports Championship’এ তিনি রৌপ্য পদক লাভ করেন । এবং ঐ বছরেই নভেম্বর মাসে তিনি ১১ তম World Bodybuilding and Physique Sports Championship’এ ভারতের প্রতিনিধিত্ব করেন ।

বলদেব বলেন যে তিনি প্রতিদিন দুই ঘন্টা ওয়ার্কআউট করেন। যার প্রথমে ওয়ার্মআপের জন্য হাঁটা ও তারপরে ভারোত্তোলন প্রশিক্ষণ। সোমবার থেকে শনিবার পর্যন্ত তার রুটিন এভাবেই থেকে যায়।

সোমবার: বুকের অনুশীলন
মঙ্গলবার: কাঁধের অনুশীলন
বুধবার: পায়ে অনুশীলন
বৃহস্পতিবার: পিছনে অনুশীলন
শুক্রবার: বাইসেপস এবং ট্রাইসেপস অনুশীলন
শনিবার: পায়ে ব্যায়াম
রবিবার: বিশ্রামের দিন

প্রাতঃরাশে: 140 গ্রাম চিকেন, 100 গ্রাম ভাত এবং মসুর ডাল
মধ্যাহ্নভোজে: 100 গ্রাম বাদাম, ডিম 7 (4 ডিম সাদা এবং 3 টি পূর্ণ ডিম), 100 গ্রাম কলা
বিকেলে: 200 গ্রাম মাছ, 50 গ্রাম চাল, 100 গ্রাম শাকসবজি
রাতের খাবার: 300 গ্রাম টন দুধ, 30 গ্রাম আখরোট বা বাদাম
তিনি বলেন, ‘আমাদের যা কাজ অর্থাৎ পুলিশের ডিউটিতে সময়মতো খাওয়াদাওয়া বা ডায়েট বজায় রাখা বেশ কঠিন। তবে আমার স্ত্রী আমাকে এতে সহায়তা করেন। তিনি আমার ডায়েট যত্ন নেন।’

সায়ন্তন মন্ডল


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *