Blog: ওরা উজবেকিস্তানের দল, অযথা ফুটবল-জ্বরে ভোগে না, কোনও ‘গড অফ ক্রিকেট’ নেই

ওটা উজবেকিস্তানের দল ভাই। ওরা আজ আমাদের হারালো তাও আবার ডবল হ্যাট্রিকে। না ওদের দেশ আমাদের মতো শুধু পশ্চিমবঙ্গ, নর্থ ইস্ট, গোয়া আর কেরালা নিয়ে প্রদেশ ভিত্তিক ‘ফুটবল জ্বরে’ ভোগে না। ওরা ক্রিকেটারকে ‘গড অফ স্পোর্টস’ বানিয়ে অন্য খেলারধুলোর ওপর গুরুত্ব কমায় না।

কিন্তু কিছু প্রশ্ন এখনো থেকেই যায়। ভারতের ফুটবলের পথচলার শুরু নগেন্দ্র বাবুর হাত ধরে সেই ১৮৮০ সাল। তবুও ফিফা রাঙ্কিং-এ আজও আমরা ১০৭।

সরকার পাল্টেছে, ভাবনা পাল্টেছে, সময় পাল্টেছে, টেকনিক পাল্টেছে তবুও দিন শেষে অন্য আমরা শুধুমাত্র ‘ক্রিকেট আক্রান্ত জাতি’ হিসেবে আত্মপ্রকাশ করেছি।

ভারতীয় ফুটবলের ফিউচার লিগ অর্থাৎ ইন্ডিয়ান সুপার লীগ-এর সুচনা হয় ২০১৪ সালে। মাঝখানে ৭ টা বছর কেটে গেছে। তবুও কোনো একটা ক্লাবকে দেখেছেন ফুটবল খেলিয়ে দেশ গুলোর সঙ্গে চোখে চোখ রাখতে? দেশ কে দেখেছেন বড় কোনো কাপ জিততে?

অথচ আমাদের যে পরিকাঠামো নেই তাও নয়। আমেরিকা, ইউরোপের বহু খেলোয়াড় আমাদের আইএসএল খেলে। সফল প্রশিক্ষকরা আমাদের ফুটবলারদের প্রশিক্ষণ দেন। তবে এই হল কোনো?

ভাবুন আপনি মাধ্যমিক পরীক্ষা দেবেন (এখন হয় না পরীক্ষা সেটা বড় কথা না)। আপনি ইতিহাসে স্ট্রং কিন্তু অঙ্কে কাঁচা। এবার বলুন পরীক্ষায় ফল ভালো করার জন্য এখন আপনার করণীয় কি? অতিরিক্ত ইতিহাস পড়া নাকি অঙ্কের ওপর জোর দেওয়া?

ঠিক এই জিনিসটাই হয়ে আসছে আমাদের দেশের ফুটবলের সঙ্গে। ‘মার্ক মাই ওয়ার্ড’, ফুটবলে পড়শি বাংলাদেশর আমাদের টপকে যেতে আর বেশি দেরি নেই।

মশাই আইপিএলে ইয়াং ট্যালেন্ট খুঁজতে পারলে আইএসএল-এ নয় কেনো? কেনো আমরা দেশের বিশ্বকাপ তো দুরস্ত একটা ক্লাব বিশ্বকাপ জেতারও স্বপ্ন দেখতে পারি না?

মোহনবাগান ২০১৯ সালে আই লীগ যেতে তার পর এটিকে-র সঙ্গে মার্জ হয় গত বছর। যথারীতি ২০২০ আইএসএলে ওরা ভালো ফল করে কিন্তু আন্তর্জাতিক লেভেলে গিয়েই ফুস!

না মানে, দু টোই যখন চ্যাম্পিয়ন দল তবে এরকম দুর্গতি কেনো! নতুন ট্যালেন্ট যদি নাই পাওয়াই যায় তবে মার্জ রেখেই লাভ কি আর আইএসএল হয়েই লাভটা কি?

হবে-হবে আর কতদিন?
ভারতীয় ফুটবল মানে কি শুধুই মোহনবাগান-ইস্ট বেঙ্গল বা নর্থ ইস্ট-গোয়ার খিল্লি? নাকি ভারতীয় ফুটবল মানে আগামীকে চিহ্নিত করে সুযোগ প্রদান করা বা ধরুন বিশ্ব স্তরে একটা পাকাপোক্ত জায়গা তৈরি করা?
হোপ ফর দ্য বেস্ট

লিখেছেন, আকাশ চৌধুরি

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: