এবার পুজোয় নতুন গানের অ্যালবাম নিয়ে আসছে বাংলা ব্যান্ড ‘ফকিরা’

 

বিবিধ ডট ইন: এবার পুজোয় বাংলা ব্যান্ডপ্রেমীদের জন্য সুখবর শোনালো বাংলা ব্যান্ড ফকিরা। প্রকাশিত হতে চলেছে তাদের নতুন অ্যালবাম ‘হরেকৃষ্ণ’। ২০১৪ সালে প্রকাশ হয়েছিল তাদের প্রথম অ্যালবাম ‘ইতরপণা’। শ্রোতামহলে বেশ সাড়া ফেলেছিল সেই অ্যালবাম। যদিও ব্যান্ডের আক্ষেপ, কোভিডের কারণে প্রথম অ্যালবাম মানুষের কাছে সেভাবে পৌঁছয়নি।

তাই কোভিড পরবর্তী সময়ে পুজোকেই বেছে নিয়েছে ফকিরা তাদের নতুন অ্যালবাম শ্রোতাদের কাছে প্রকাশ করার জন্য। এই অ্যালবামে রয়েছে ৮ টি গান। ২০১৪ সাল থেকে মাঝের কিছুদিন ব্যান্ডের লিড ভোকালিস্ট তিমির একাধিক সিঙ্গেলস প্রকাশ করেছেন। গত পুজোতেই তাঁর ‘নদী ভরা গান’ সিঙ্গলটি মুক্তি পেয়েছে। যেখানে ভবা পাগলার গানের সঙ্গে ইপিআর আইয়ারের র‍্যাপ মিলেমিশে একাকার হয়েছে।

সাল ২০১১, লোকগানকে নতুন আঙ্গিকে মানুষের কাছে পৌঁছে দিতে তিমিরের করা একটি অনুষ্ঠান থেকেই ফকিরার পথ চলার শুরু। সিঙ্গলসে তাঁরা রতন কাহার কে শ্রদ্ধা জানিয়ে তাঁর গান ‘বড়লোকের বিটি লো’ এর পরিবেশনা করেছেন।

প্রথম অ্যালবাম ইতরপণায় বাংলা কাওয়ালিকে এক নতুন আঙ্গিকে শ্রোতাদের উপহার দিয়েছিল ফকিরা। এবারের অ্যালবাম হরেকৃষ্ণতেও থাকছে নতুনত্বের ছোঁয়া। তিনটি গানকে একত্র করে তৈরি হয়েছে অ্যালবামের টাইটেল ট্র‍্যাক হরেকৃষ্ণ। ‘হরে কৃষ্ণ’ মন্ত্রটি শ্রীচৈতন্য মুখনিঃসৃত বাণী, ‘এখনো সে বৃন্দাবনে’ গানটি ভবা পাগলার রচনা এবং ‘হরি হরায়ে নম কৃষ্ণ’ পদটি নরোত্তম দাস ঠাকুরের রচনা- এই তিনটি পদ একত্রিত করে ফকিরা তৈরি করেছে মূল ‘হরে কৃষ্ণ’ গানটি।

এই বছর পুজোর আগেই আগামী ১৬ সেপ্টেম্বরে মু্ক্তি পাবে ‘হরে কৃষ্ণ’। এই অ্যালবাম রেকর্ড হয়েছে মুম্বইয়ের যশরাজ ফিল্মস স্টুডিয়োতে। গানের মিক্সিং-এর কাজও হয়েছে মুম্বইতেই। এর মিউজিক ভিডিয়োটি তৈরি করা হচ্ছে অন্যভাবে। সম্পূর্ণ আটটি গান নিয়ে তৈরি হবে ভিডিয়ো। এ প্রসঙ্গে তিমির জানাচ্ছেন, ‘দ্বিতীয় অ্যালবামের কাজ করতে করতেই আমাদের মাথায় আসে একসঙ্গে আটটি গানকে একটা ভিডিয়োতে রাখার কথা। কেমন হবে এটা তা ভিডিয়োও সামনে এলেই বুঝতে পারবেন শ্রোতারা। আমরা ভারতের অন্যতম সেরা স্টুডিয়োতে রেকর্ড করেছি তার কারণ অবশ্যই শ্রোতাদের ভাল অডিয়ো শোনাতে চাই, সঙ্গে নিজেদেরও যাচাই করে নেওয়া।’

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: