দু’মলাটে বন্দি আইরা-মিথিলার তানজ়ানিয়া ‘অভিযান’

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: বাবা, মা এবং সন্তান যেন একই সুতোয় বাঁধা। সন্তান সান্নিধ্য আনন্দ জোয়ারে ভাসায় না এমন পিতামাতা নেই বললেই চলে। ছোট থেকেই মায়ের সঙ্গে সন্তানের সম্পর্কটা, বলা যায়, বাবার চেয়ে দশমাস দশদিন বেশি। তাই সন্তানের ছোট ছোট অনুভূতি খুব সহজেই ধরা পড়ে মাতৃত্বের আয়নায়। সন্তানের সঙ্গে কাটানো মুহূর্ত ধরা থাকে স্মৃতিসুধায়।

তবে এইবার এক সন্তানের সঙ্গে কাটানো ভ্রমণ অভিজ্ঞতা লিপিবদ্ধ হতে চলেছে। জনপ্রিয় অভিনেত্রী, সমাজকর্মী, পিএইচডি গবেষক রাফিয়াত রশিদ মিথিলা লিখতে চলেছেন আদরের মেয়ে আইরা তেহেরিম খানকে নিয়ে ভ্রমণ বিষয়ক বই। বইটির নাম ‘আইরা এবং মায়ের অভিযান’।

মিথিলা লেখিকা হিসেবে পরিচিত মুখ। এর আগেও বিভিন্ন বিষয় তিনি তাঁর লেখায় তুলে ধরেছেন। কিন্তু এই প্রথম তিনি এই অভিনব মা-মেয়ের ভ্রমণ অভিজ্ঞতা গল্পের আকারে তুলে ধরছেন। তাঁর কথা অনুযায়ী,

আমার এবং আয়রার একসাথে কাটানো ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে মোট পাঁচটি গল্পের একটি সিরিজ ‘আয়রা এবং মায়ের অভিযান’। এই সিরিজের প্রথম গল্প ‘তানজ়ানিয়ার দ্বীপে’ প্রকাশ হবে এবারের বইমেলায়।

মিথিলার এই বইটি প্রকাশ করছে লাইট অফ হোপ নামে একটি সংগঠন। বাংলাদেশ বইমেলায় পাওয়া যাবে বইটি।

মা ও মেয়ের গল্প এভাবে দু’মলাটে বন্দি করার ভাবনা কীভাবে এল? সেই প্রসঙ্গে মিথিলা জানিয়েছেন,

দু’-আড়াই বছর বয়স থেকেই আইরা আমার সঙ্গে চিন, উগান্ডা, তানজিনিয়া প্রভৃতি অনেক জায়গায় গেছে, সেই মজার অভিজ্ঞতার দলিল এই বইখানি। ঘুরতে গেলে তখন আমরা বন্ধু হয়ে যাই, মা মেয়ে আর থাকি না। দু’জনে একসাথে বন্ধুর মতো নতুন নতুন জিনিস উপভোগ করি।

বইটি মিথিলা ও আইরার ব্যক্তিগত গল্প হলেও আসলে মা-বাবা ও সন্তানের গল্প। তাই সহজেই এই বইয়ের সঙ্গে একাত্ম হতে পারবেন বাবা মা এবং বাচ্চারা, এই আশাই প্রকাশ পেয়েছে তাঁর উচ্চারণে। তিনি বলেন,

অনেকদিন ধরে ইচ্ছে ছিল নিজেদের মজার অভিজ্ঞতা শেয়ার করব। অনেক বাচ্চাই এই সমস্ত জায়গায় আসার সুযোগ পেয়ে ওঠে না সবসময়। তাই মজার ছলে তারা সেই জায়গার অবস্থান এবং বৈশিষ্ট্য নতুনত্ব সম্পর্কে ধারণা পাবে। সর্বোপরি তা বাচ্চা এবং অভিভাবক উভয়েই খুব ভালভাবে কানেক্ট করতে পারবেন বলে আমার বিশ্বাস।

ছোটদের জন্য এই আঙ্গিক একদম অভিনব এবং তা শিশুমন ছোঁবে এবং মিথিলা ও আইরা কথা পড়তে পড়তে মা এবং সন্তান যে নিজেদের কাটানো মুহূর্তে হারিয়ে যাবে নিমেষেই, বলা বাহুল্য।

রাফিয়াত রশিদ মিথিলাআইরা আর মায়ের অভিযান তানজানিয়া দ্বীপেবইটি কিনতে ক্লিক করুন

 

দু’মলাটে বন্দি আইরা-মিথিলার তানজ়ানিয়া ‘অভিযান’ লিখলেন সপ্তপর্ণী সেন


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *