চিত্রনাট্যে লেগেছে তিনবছর, মহানায়ককে ‘অতি উত্তম’ শ্রদ্ধার্ঘ্য সৃজিতের

এখনই শেয়ার করুন

বিবিধ ডট ইন: একনিষ্ঠ উত্তম-ভক্ত তাঁর ব্যক্তিজীবনে প্রেম সংক্রান্ত কোনও সমস্যায় পড়লেই অজান্তে ছুটে যান প্রিয় নায়কের কাছে। আর সমূহ সমস্যা থেকে ভক্তকে উদ্ধার করতে হাজির হন বাঙালির চিরতরুণ মহানায়ক। যদিও বাস্তবে নয়, সিনেমায়। তবে সিনেমায় দেখা যাবে সত্যিকারের মহানায়ককেই। হ্যাঁ, এমনটাই ভেবেজেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ( SRIJIT MUKHERJEE )। সিনেমাটির নাম ‘অতি উত্তম’। কিন্তু পর্দায় উত্তম কুমার ( UTTAM KUMAR ) কীভাবে আসবেন, তা নিয়ে হয়তো আপনার মনেও প্রশ্ন জাগছে।

সূত্রের খবর, উত্তম কুমারের ৫৪টি ছবির ফুটেজ সংগ্রহ করে ভিএফএক্সের মাধ্যমে তা ফ্রেমে জীবন্ত করে তুলবেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তাঁর প্রথম ছবি ‘অটোগ্রাফ’-এর ১০ বছর পূর্তিতে এভাবেই মহানায়ককে শ্রদ্ধার্ঘ্য জানাতে চাইছেন ‘ভক্ত’ সৃজিত। বলা বাহুল্য, ‘অটোগ্রাফ’ ( AUTOGRAPH ) সিনেমাটির প্রসঙ্গে সত্যজিৎ রায়ের ( SATYAJIT RAY ) পাশাপাশি উত্তম কুমারের নামটিও যে নিবিড়ভাবে যুক্ত, একথা জানেন না, এমন সিনেমাপ্রেমী বোধহয় নেই। বাংলা চলচ্চিত্রের দুই মায়েস্ত্রোকে ট্রিবিউট জানিয়েই ‘অটোগ্রাফ’ সিনেমাটি বানিয়েছিলেন সৃজিত। এই বিষয়ে তিনি বলেন,

‘অটোগ্রাফ’ যেমন সত্যজিৎ রায় এবং উত্তমবাবুর প্রতি ট্রিবিউট, উত্তম কুমারের ভক্ত হিসেবে তাঁকে এই ছবির মাধ্যমে আবার ট্রিবিউট দিচ্ছি।

 

অনেকদিন ধরেই চলছিল পরিকল্পনা। পরিচালকের কথায়, প্রায় তিন বছর লেগেছে ‘অতি উত্তম’ সিনেমার চিত্রনাট্য লিখতে। রোমান্টিক কমেডি ‘অতি উত্তম’-এ প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্বয়ং উত্তম কুমারকে দেখাতে চেয়েছেন পরিচালক। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ ভুমিকায় দেখা যাবে উত্তমকুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়, লাবনী সরকার, শুভাশিস মুখোপাধ্যায়সহ অন্যান্যরা।

কিন্তু কেন ‘অতি উত্তম’ সিনেমা বানানোর পরিকল্পনা করেছেন সৃজিত? এর উত্তরও দিয়েছে খোদ পরিচালক। মানুষকে হলে ফেরানোর জন্য অনুপ্রাণিত করতেই এই ভাবনা বলে জানিয়েছেন সৃজিত। আর তিনি বিশ্বাস করেন, তাঁর এই ভাবনা যিনি সফলভাবে বাস্তবায়িত করতে পারেন, তিনি এক এবং অদ্বিতীয় উত্তম কুমার।

‘গুমনামি’ ( GUMNAAMI ) সিনেমাটি নিয়ে বিতর্ক তৈরি হলেও কিছুদিন আগেই জাতীয় পুরস্কার ছিনিয়ে নিয়েছেন সৃজিত।  লকডাউন পরবর্তী নিউ নরম্যাল আঙ্গিকে ফেলুদা ওয়েব সিরিজেও সাফল্য দেখিয়েছেন পরিচালক। সেই সাফল্যের ধারা ‘অতি উত্তম’-এও অব্যাহত থাকবে, এমনটাই মনে করছেন সিনেমাপ্রেমী তথা সৃজিত-ভক্তরা।

লিখলেন সায়ন্তন মণ্ডল


এখনই শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *