বিনোদন

Hallelujah: কহেন কবীর কোহেন-কথা

বিবিধ ডট ইন: অনেক সঙ্গীত বিশেষজ্ঞই মনে করছেন, বাংলা ইন্ডিপেন্ডেন্ট গানে সম্প্রতিকালে একটা নতুন জোয়ার এসেছে। অনেক নবীন শিল্পী জোটবদ্ধ হয়ে নতুন নতুন কাজ ক্রমাগত করে চলেছেন, যা প্রশংসিত হচ্ছে নানা মহলে। এই আবহেই শিল্পী কবীর চট্টোপাধ‍্যায়ের নতুন গান প্রকাশিত হলো ‘তোমার জন্য’। গানটি অ্যারেঞ্জমেন্ট, মিক্সিং, মাস্টারিং এর দায়িত্বে ছিলেন শিবাশিস বন্দ্যোপাধ্যায়। মূলত শিল্পী লেনার্ড কোহেনের ‘Hallelujah’ এর ভাবানুবাদ হল এই গান।

কবীর অনেকদিন ধরেই কোহেনের অনুরাগী। বছর ছয়েক আগে বাংলা মৌলিক গান সংক্রান্ত পত্রিকা বাংলা রক ম্যাগাজিনে লিখেছিলেন ‘বাংলা গান ও লেনার্ড কোহেন: কিছু শিক্ষা, কিছু রসিকতা, কিছু সম্ভাবনা‘ শীর্ষক নিবন্ধ। পাশাপাশি কোহেনের Hallelujah গানটি নিয়ে কাজ করার ইচ্ছে শিল্পীর অনেকদিন ধরেই ছিল। এই গান সম্পর্কে বিবিধ-কে দেওয়া সাক্ষাৎকারে কবীর জানালেন,

কোহেনের অনেক গানকে নিয়েই আমি বাংলায় অনুবাদ করার কাজ করেছি। ব্যক্তিগতভাবে কোহেনের গানের ভাষায় আমি একটা অন্যরকম আঙ্গিক দেখতে পাই, যেটা থেকে বারবার মনে হয় যদি সেটা বাংলায় আনা যায়। অনুবাদ না করলেও অন্তত অবলম্বন যদি করা যায়, বাংলা গানে সেটা নতুন রকম হবে। কোহেন গানের মধ্যে অনেক বাইবেলের শব্দ, ভাষা ব্যবহার করেন। যেগুলো সরাসরি বাংলায় অনুবাদ করা যায় না। কোহেন যখন বাইবেলকে কেন্দ্র করে ভালবাসা, বিরহের কথা বলেন তখন আমি বাংলায় সেটা রাধা-কৃষ্ণের মিথকে কেন্দ্র করে লিখি। এইভাবে ‘তোমার জন্য’ গানেও এই ব্যবহার করেছি। এই গানের ভাবানুবাদের প্রক্রিয়াটা আমার কাছে খুব ইন্টারেস্টিং ছিল। খুব ভাল লেগেছে এই জার্নিটা। এখন অনেক মানুষ শুনছে দেখে ভাল লাগছে।

এই গানকে কেন্দ্র করে বাড়ি বসেই বন্ধুদের সহযোগিতায় একটি মিউজিক ভিডিও বানিয়ে ফেলেছেন শিল্পী। শিল্পী জানালেন,

গান যখন লিখেছিলাম তখন ভাবিনি মিউজিক ভিডিও হবে। পরে দেখলাম যখন ভাল করে রেকর্ড করছি তাহলে মিউজিক ভিডিও করা যাক! মানুষ এখন শুধু গান শোনার থেকে ভিডিও দেখতে দেখতে শোনা বেশি পছন্দ করে। তাই ভাবলাম কিছু বানানো যাক বাড়ি বসেই, যদিও মিউজিক ভিডিও ব্যাপারটা আমি বুঝি না। আমার কাজ গান লেখা, গান গাওয়া। তাই বাড়িতে বসেই একটা স্ক্রিনপ্লে লিখে, মোবাইল ক্যামেরায় শ্যুট করেছি। কিছু বন্ধু সাহায্যও করেছে। এই গানের মধ্যে ভালবাসার কথা বলা হয়েছে মানেই কেবলমাত্র অল্প বয়সী প্রেমিক-প্রেমিকার কথা বলা হচ্ছে বলে আমার মনে হয়নি। বরং একটু বেশি বয়সের প্রেমের কথায় বলা হয়েছে বলে মনে হয়। অন্যরকম কিছু দেখানো যায় কিনা, সেই চিন্তাভাবনা থেকেই একজন বৃদ্ধ এবং একজন বৃদ্ধার সম্পর্ক এবং আরও অন্যান্য খুঁটিনাটি ছোটছোট দৃশ্য দিয়ে সাজানো হয়েছে এই ভিডিও।

এই গান শিল্পী কবীর চট্টোপাধ্যায়ের ইউটিউব চ্যানেলে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং এখন শোনা যাচ্ছে সেখানেই। রিলিজ হওয়ার সঙ্গে সঙ্গেই শিল্পীমহলে ভাল রকম সাড়া পড়েছে। গানের অনুভূতির সঙ্গে সামঞ্জস্য রেখে মিষ্টিভাবে গানের অ্যারেঞ্জমেন্ট করার জন্য অনেকের থেকে প্রশংসা কুড়িয়ে নিচ্ছেন শিবাশিসও।

স্বাধীন বাংলা গানের শ্রোতাদের গান শোনার অভ্যেসও অনেক পাল্টেছে, গান শোনা এখন মিউজিক ভিডিও দেখার ওপর নির্ভর করছে। অনেক শিল্পীর কাজই সেভাবে ছড়িয়ে যাচ্ছে না এইরকম অভিযোগ প্রায়ই শোনা যায়। এই প্রসঙ্গে কবীর বলেন,

আমি যখন গান তৈরি করে তখন আশাই রাখি না, আমার গান অনেকে শুনবেন। তবে হ্যাঁ, কষ্ট করে গান তৈরির পর যদি সেই গান একদমই মানুষের কাছে না পৌঁছায় তখন খারাপ লাগে। তবে আমি আশাবাদী যে, মানুষ আবার ধীরেধীরে গান শোনার অভ্যেসে ফিরে যাবেন। বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মের হাত ধরে সেটা আবার ধীরেধীরে ফিরছে বলে মনে হয় আমার। তবে শ্রোতাদেরও গান শোনার ব্যাপারে প্রত্যক্ষভাবে সক্রিয় ভূমিকা পালন করতে হবে আরও বেশি করে।

‘তোমার জন্য’ রিলিজ হওয়ার পর নতুন গানে মজে অনেক শ্রোতাই। বাংলা গানের শ্রোতারা যথেষ্ট খুশি এই গান নিয়ে। তবে এখানেই শেষ নয়। কবীর বিবিধ-কে জানিয়েছেন আরও অনেক গান আগামীদিনে প্রকাশিত হতে চলেছে তাঁর তরফে। কী চমক থাকবে সেখানে, সেটা জানার জন্য এখন অপেক্ষা করতেই হবে।

দেখুন ভিডিও:

Hallelujah: কহেন কবীর কোহেন-কথা লিখলেন অরিঘ্ন মিত্র

 

ফিচার ইমেজ: অদ্বিতীয়া

Leave a Comment
Share

Recent Posts

এখনই নয়, ঘরের মাঠ জামাইকাতে খেলে অবসর নিতে চান গেইল

  বিবিধ ডট ইন: এবার বিশ্বকাপের মাঝামাঝিই তাঁর পিতার অসুস্থতার খবর পেয়ে অসুস্থ বাবাকে দেখতে…

November 7, 2021

খাদ্যসঙ্কট ভারতে! দেশের এক-তৃতীয়াংশ শিশুই অপুষ্টির শিকার

  বিবিধ ডট ইন: ভারতে খাদ্য সংকট যেন আরও তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছে প্রতিদিন।…

November 7, 2021

অমানবিক! হাসপাতালের বারান্দায় বাজিতে মজে ডাক্তার-নার্স, যন্ত্রণায় মৃত্যু অন্তঃসত্ত্বার

  বিবিধ ডট ইন: হাসপাতালের বারান্দায় বাজি ফাটাতে মত্ত চিকিৎসক ও নার্সরা। অন্যদিকে বেডে যন্ত্রণায়…

November 7, 2021

আলোর নীচেই আঁধার! দীপাবলির শেষে অযোধ্যায় পরিত্যক্ত প্রদীপের তেল সংগ্রহ করছে আমজনতা

  বিবিধ ডট ইন: সদ্য শেষ হয়েছে আলোর উৎসব দীপাবলি। দীপাবলি উপলক্ষে প্রায় ১২ লক্ষ…

November 7, 2021

বৌদ্ধধর্মই শান্তির পথ, হিন্দু ও ইসলামে শুধুই হিংসা: ববি হাকিম

  বিবিধ ডট ইন: রবিবার কলকাতার চেতলায় একটি ধর্মীয় সভায় যোগ দিয়ে রাজ্যের মন্ত্রী তথা…

November 7, 2021

আবারও বিশ্বের জনপ্রিয়তম নেতা হিসেবে শীর্ষে নরেন্দ্র মোদী

  বিবিধ ডট ইন: গত শনিবার প্রকাশিত গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিং অর্থাৎ বিশ্বনেতাদের জনপ্রিয়তার নিরিখে…

November 7, 2021

This website uses cookies.