‘ভক্তের চোখে’ রূপমের বছরশেষের একক: ঈশিকা চট্টোপাধ্যায়

এখনই শেয়ার করুন

সম্প্রতি অনুষ্ঠিত হল রূপম ইসলাম একক। মূলত ২০২০ সালের যন্ত্রণা, দুঃখকে পাশে সরিয়ে রেখে নতুন উদ্যমে নতুন বছর শুরুর বার্তাই এই অনুষ্ঠানে দিতে চেয়েছেন রূপম। বছরশেষে অনুরাগীদের সঙ্গে মুহূর্ত উদ্‌যাপন করতে চেয়েছেন বলেই হয়তো এই কনসার্টটির জন্য কোনও টিকিটমূল্য রাখা হয়নি। এই বিশেষ অনুষ্ঠানটি নিয়েই বিবিধ ডট ইন-এ ‘ভক্তের চোখে‘ কলাম লিখলেন ঈশিকা চট্টোপাধ্যায়। (‘ভক্তের চোখে’ রূপমের বছরশেষের একক: ঈশিকা চট্টোপাধ্যায়)
তবু আশা এক অদ্ভুত অব্যয়
অদ্ভুতই বটে! এই আশার ঘাড়ে ভর দিয়েই আমরা পা রেখেছিলাম ২০২০তে। তবে ক্রমেই আশাভঙ্গ হল। গোটা বছর জুড়ে শুধুই মৃত্যু মিছিল, হতাশা, বিরহ, বিচ্ছেদের একরোখা আধিপত্য। বলাই বাহুল্য, বহু মানুষই এই বিচ্ছিরি সময়ে ডিপ্রেশনের শিকার হয়েছেন। কেউ কেউ আবার হারিয়েছেন রুজিরুটিও।
তবে এত অপ্রাপ্তির মধ্যে যেটুকু প্রাপ্তির ঝুলিতে এল তা হল অভিজ্ঞতা আর ‘রূপম ইসলাম একক’। এক কথায় যাকে বলা যায় ডিজিটাল কনসার্টের ‘বাবা’। শুধুমাত্র স্বরচিত বাংলা মৌলিক গানের জোরে কীভাবে আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে যাওয়া যায় তা রূপম দেখিয়ে দিলেন অবলীলায়।
এই ছক ভাঙার ছক তাঁর স্বভাবজাত। মহামারী পূর্ববর্তী সময়ে তাঁর কনসার্টই মানেই ছিল হাউসফুল। এমনকি শ্রোতাদর্শকরা সিট না পেলেও মাটিতে বসেই ‘একক’ দেখতে প্রস্তুত। এরপর এল ডিজিটাল কনসার্টের রমরমা এবং সেই গ্রাউন্ডেও প্রতি বলে ছক্কা হাঁকিয়েছেন রূপম।
বিদায় ২০২০। বছরের শেষদিনের প্রাক সন্ধ্যায় তিনি আরও একটি মিনি কনসার্ট উপহার দিলেন তাঁর অনুরাগীদের। মাত্র একঘন্টা ছত্রিশ মিনিটের একটি ফেসবুক লাইভকে মনকাড়া কনসার্টের রূপ দিতে বোধহয় রূপমই পারেন কেবল। যেন ফিরে আসছে সেই চেনা এককের ছন্দ। সবাই গলা মেলাচ্ছেন তাঁর সঙ্গে। যেটুকু কানে শোনা যায়, চোখে দেখা যায় তার বাইরে আছে অনুভবের জগৎ। সেখানেই মিলিত হচ্ছেন সকল রূপম অনুরাগী।
কনসার্ট না ক্লাস? বলতে পারেন রূপমের চালাকি। গানের মাঝেই তিনি ভরে দেন প্রকৃত মানুষ হওয়ার মন্ত্র, বিপ্লব, আত্মচেতনা। শুধু বিনোদন নয়, ‘রূপম ইসলাম একক’ নিজেকে ভেঙে আবার নতুন করে গড়ে নেওয়ার প্রক্রিয়া।
বলা হয়, ‘যার শেষ ভাল তার সব ভাল’। আশা রাখি, এই ভালটুকু নিয়ে রূপমের গানে গানেই পৃথিবীর সব ক্ষত সেরে যাক।
ভক্তের চোখে’ রূপমের বছরশেষের একক লিখলেন ঈশিকা চট্টোপাধ্যায়।

এখনই শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।