আসন্ন কমনওয়েলথ গেমসে বিলি করা হবে দেড় লক্ষ কন্ডোম! কারণ জানলে চোখ কপালে উঠবে

 

বিবিধ ডট ইন: গত কয়েক বছর ধরে প্রায় প্রতিটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ‘কন্ডোম ‘ নিয়ে একটা শিরোনাম হয়েই থাকে। ইতিহাসের পাতায় যদি চোখ রাখা যায় তাহলে দেখা যাবে ১৯৮৮ সালে সিওল অলিম্পিক থেকেই খেলোয়াড়দের প্রথম কন্ডোম দেওয়ার চল শুরু হয়। সিওলে প্রায় সাড়ে আট হাজার কন্ডোম বিলি করা হয়েছিল প্রতিযোগীদের মধ্যে। সেই থেকেই শুরু।

তারপর এই রীতিতে আর ছেদ পড়েনি। গত রিও অলিম্পিকেও ৪ লক্ষ ৫০ কন্ডোম বিলি করা হয়েছিল। বাদ যায়নি টোকিও অলিম্পিকও। সেবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে দেড় লক্ষের বেশি কন্ডোম বিলি করা হয়েছিল। ২০১৮ সালের অস্ট্রেলিয়ার গোল্ড কোষ্টে যে কমনওয়েলথ গেমস হয়েছিল সেখানেও অ্যাথলিটদের সুখ স্বাচ্ছন্দের জন্য প্রায় ২ লক্ষ কনডম বিতরণ করা হয়েছিল। এই আসরে প্রত্যেকটি অ্যাথলিটকে ৩৪ করে কন্ডোম দেয়া হয়েছিল।

এবারও বার্মিংহাম কমনওয়েলথ গেমসও ব্যতিক্রম নয়। শোনা যাচ্ছে যে যে জায়গায় খেলা চলবে তার তিনটে সাইটে মোট ৫০,০০০ করে কন্ডোম বিতরণ করা হবে। তার মধ্যে খেলোয়াড়দের দেওয়া হবে মোট দেড় লক্ষের কাছাকাছি কন্ডোম। তবে এ বার বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ২৩। এই খবর কমনওয়েলথ গেমসে বেশ সাড়া ফেলে দিয়েছে।

প্রতিযোগিতায় মোট ৭২টি দেশ অংশগ্রহণ করতে চলেছে। তার মধ্যে ভারত অন্যতম। এবারের প্রতিযোগিতা ইংল্যান্ডের বার্মিংহামে আয়োজন করা হবে।

প্রতিযোগিতায় মোট ১৯টি খেলাকে তালিকায় রাখা হয়েছে। ফিরিয়ে আনা হয়েছে জুডো এবং ক্রিকেটকে। তবে শ্যুটিংকে বাদ দেওয়া হয়েছে। ২০১৪ সালে জুডোকে কমনওয়েলথ গেমস থেকে বাদ দেওয়া হয়েছিল। তবে আবারও সেটা ফিরিয়ে আনা হয়েছে। টেনিস এবং তিরন্দাজিকে কোনও জায়গা দেওয়া হয়নি। তবে বাস্কেটবল আবারও ফিরে এসেছে।

হ্যালো! আপনার মতামত আমাদের কাছে মূল্যবান

%d bloggers like this: